ভারত

করোনার কারণে অনাথ শিশুদের অবৈধ দত্তক নেওয়া আটকাতে কড়া পদক্ষেপ নিলেন স্মৃতি ইরানি

বাংলা হান্ট ডেস্ক: কেন্দ্রীয় মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি মঙ্গলবার কোভিড ১৯-এ বাবা ও মাকে হারানো এবং যাদের যত্ন নেওয়ার মতো কেউ নেই এমন শিশুদের সম্পর্কে পুলিশকে অবহিত করার জন্য সাধারণ মানুষদের প্রতি আহ্বান জানিয়েছেন।

জনগণের কাছে আবেদন জানিয়ে মন্ত্রী বলেন, এটি একটি আইনি দায়িত্ব এবং জনগণের উচিত অবৈধ দত্তক নেওয়া আটকাতে সরকারকে সহায়তা করা।একাধিক টুইটের মধ্যে স্মৃতি ইরানি বলেন, অবৈধ দত্তক গ্রহণ শিশুর সুস্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে এবং এর ফলে শিশু পাচারও হতে পারে।

মন্ত্রী জানিয়েছেন, এমন অবস্থায় ও শিশুটিকে প্রশাসন অথবা সেই জেলার শিশুকল্যাণ কমিটির কাছে সুরক্ষিতভাবে পৌঁছে দিতে হবে। তিনি লেখেন, ‘আপনি যদিও এমন কোনও বাচ্চার কথা জানতে পারেন যে কোভিডে নিজের মা-বাবাকে কোভিডে হারিয়েছে এবং তাকে দেখার কেউ নেই, তবে অবিলম্বে পুলিশ অথবা আপনার জেলার শিশুকল্যাণ কমিটিকে জানান। বা শিশুদের সাহায্য করার হেল্পলাইন ১০৯৮-এও ফোন করতে পারেন। আইনগতভাবে এটা আপনার দায়িত্ব।’

অন্য একটি টুইটে তিনি লেখেন,‘দত্তক নেওয়ার ক্ষেত্রে শিশুদের দেওয়া বা নেওয়া অবৈধ। এই সমস্ত শিশুদের শিশু কল্যাণ কমিটিতে নেওয়া উচিত, যা সন্তানের সর্বোত্তম স্বার্থে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।’

যে সমস্ত দম্পতি এবং পরিবার, যারা একটি শিশুকে দত্তক নেওয়ার কথা ভাবছে, তাদের সতর্ক করে তিনি বলেন, কেউ যদি এই সমস্ত শিশুদের সরাসরি দত্তক নেওয়ার জন্য তাদের কাছে পৌঁছে যায় তবে “ফাঁদে পড়বেন না এবং তাদের আটকান”।

 

 

Back to top button