ফের ভারত সেরা বাঙালি! পুরো ২০০ নম্বর পেয়ে NET পরীক্ষায় প্রথম স্থান দখল স্নেহিন সেনের

বাংলাহান্ট ডেস্ক : জয়েন্ট CSIR-UGC জাতীয় যোগ্যতা পরীক্ষায় (NET) 200 এর মধ্যে 200 নম্বর পেয়ে দেশের মধ্যে প্রথম হলেন ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল ইনস্টিটিউটের (ISI) গণিতে স্নাতকোত্তরের ছাত্র স্নেহিন সেন। ডিসেম্বর মাসে আয়োজিত এই পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন 31,702 জন পরীক্ষার্থী। 

   

এই পরীক্ষার ফল ঘোষণা করা হয় গত 19  ফেব্রুয়ারি। ফল প্রকাশের পর দেখা যায় এই পরীক্ষায় চমকপ্রদক সাফল্য লাভ করেছেন বাংলার ছেলে স্নেহিন। আইএসআই ব্যাঙ্গালোর থেকে স্নেহিন গণিতে স্নাতক করেছেন। দিল্লি পাবলিক স্কুল, রুবি পার্কের প্রাক্তন ছাত্র স্নেহিন।

আরোও পড়ুন : তোলাবাজির লক্ষা লক্ষ টাকা দিয়ে ১০০ বিঘা জমি কিনেছিল শাহজাহানের ভাই! ফাঁস করল CBI

স্নেহিন জানান, “ছোটবেলা থেকেই জটিল সমস্যা সমাধানের প্রতি আমার ভালবাসা যা আমাকে ভালো রেজাল্ট করতে সাহায্য করেছে। স্নাতকোত্তর শেষ করে পিএইচডি করতে চাই। আমার ইচ্ছা হল IISC, ব্যাঙ্গালোরে গবেষণা করা। সংখ্যা তত্ত্ব এবং সংখ্যার বৈশিষ্ট্য নিয়ে কাজ করতে চাই, কারণ এটি বিশুদ্ধ গণিতের একটি শাখা। সংখ্যা তত্ত্ব আমাকে মুগ্ধ করে কারণ এর ক্রিপ্টোলজি, কোডিং, রোবোটিক্স এবং কৃত্রিম বুদ্ধিমত্তার মতো উদীয়মান ক্ষেত্রে বিভিন্ন অ্যাপ্লিকেশন রয়েছে।”

আরোও পড়ুন : ঘুরে গেল খেলা! চিনকে বড় ঝটকা দিল ভারত, “Made in India” স্মার্টফোনের রপ্তানিতে তৈরি হল নজির

আইআইটি-তে ইঞ্জিনিয়ারিং পড়ার বদলে আইএসআই-তে গণিত পড়া কেন বেছে নিলেন তিনি? এই ব্যাপারে কৃতি ছাত্র জানাচ্ছেন, “আইআইটি-জেইই অ্যাডভান্সড-এ আমার র‍্যাঙ্ক ছিল 98। আমি দেশের শীর্ষস্থানীয় সব আইআইটি-তে গিয়েছিলাম, কিন্তু বিষয়ের প্রতি আমার আবেগের কারণে আমি আইএসআই বেছে নিয়েছি। আমি বুঝতে পেরেছি যে আমি এই ক্ষেত্রে আরও ভাল অবদান রাখতে পারি।”

omr

অধ্যাপক এবং আইএসআই-এর তাত্ত্বিক পরিসংখ্যান ও গণিত ইউনিটের প্রধান ঋতব্রত মুন্সি বলেছেন, “ওর কাছ থেকে এটা প্রত্যাশিত ছিল কারণ সে কখনোই কোনো পরীক্ষায় পূর্ণ নম্বরের কম নম্বর পায়নি, তা যতই কঠিন বা দীর্ঘ পেপার হোক।”

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর