টাইমলাইনবিশেষভারত

রোজ শুধুমাত্র চা বানাতেই লাগে দশ লিটার দুধ! ৭২ জনের ‘জয়েন্ট ফ্যামিলি’র কাহিনী এখন ভাইরাল

বাংলাহান্ট ডেস্ক : ভারতবর্ষে একটা সময় ছিল যখন পরিবারের বহু মানুষ একই বাড়িতে একসাথে বসবাস করতেন। কিন্তু সময়ের সাথে সেই সব দিন আজ মলিন। যৌথ পরিবার বা জয়েন্ট ফ্যামিলি শব্দটা আজকাল আর বিশেষ শোনা যায় না। শুধুমাত্র বইয়ের পাতা বা চলচ্চিত্রেই জয়েন্ট ফ্যামিলি সীমাবদ্ধ। কিন্তু আজ আমরা এমন একটি পরিবারের কথা বলতে চলেছি যেখানে সদস্য সংখ্যা ৭২ জন। মারাঠি এই পরিবারের কথা সম্প্রতি ভাইরাল হয়েছে।

জানা গিয়েছে, একই পরিবারে বসবাস করেন ৭২ জন। মহারাষ্ট্রের দইজোড়ে পরিবারের কথা এখন বিবিসি নিউজ মারাঠির জন্য সবার মুখে মুখে। এ পরিবারের সর্বময় কর্তা অশ্বিন দইজোড়ে জানিয়েছেন, তাদের এই বিশাল পরিবারের জন্য প্রতি মাসে বিপুল পরিমাণ মুদিখানার দ্রব্য ও দুগ্ধজাত দ্রব্য কিনতে হয়। প্রতিদিন ১০ লিটার দুধ প্রয়োজন হয় সকাল ও বিকেলের চায়ের জন্য। প্রতিদিন একবেলার শাক সবজির জন্য খরচা হয় ১০০০ থেকে ১২০০ টাকা। আমিষ খাবার হলে সেই খরচা বেড়ে যায় তিন থেকে চার গুণ।

দইজোড়ে পরিবারের কর্তা পেশায় ট্রেডিং সংস্থার মালিক আরো জানিয়েছেন, “আমরা গোটা বছরের জন্য চাল, ডাল ও অন্যান্য প্রয়োজনীয় দানা শস্য একেবারে কিনে রাখি। প্রতিবছর চল্লিশ থেকে পঞ্চাশ বস্তা চাল ও দানাশস্য প্রয়োজন হয়। পরিবারের সদস্য সংখ্যা বেশি হওয়ায় আমাদের প্রচুর পরিমাণ খাদ্য প্রয়োজন হয়। তাই ব্যয় নিয়ন্ত্রণে রাখার জন্য আমরা হোলসেলে জিনিসপত্র কিনি। ”

Solapur,Joint Family,Tea Making,Milk requirement,Viral story

এই পরিবারের এক বধূ নয়না দইজোড়ে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “এই পরিবারে সদস্যরা খুবই স্বাচ্ছন্দে রয়েছে। নতুন বিয়ে হয়ে আসা বধূদের প্রথম প্রথম অসুবিধা হলেও পরে তা ঠিক হয়ে যায়। প্রথম প্রথম আমারও অসুবিধা হয়েছিল। আমার শাশুড়ি-ননদ সকলে মিলে আমাকে তখন সাহায্য করেছিল।”

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker