পশ্চিমবঙ্গবিশেষভারত

বাবা পেশায় অটোচালক, আধপেটা খেয়ে মাত্র ২১ বছরেই আইএস অফিসার আনসার

বাংলা হান্ট ডেস্ক: বয়স মাত্র ২১, হতদরিদ্র পরিবারে ছোট থেকেই প্রতিকূল পরিস্থিতির বিরুদ্ধে লড়াই করে যেতে হয়েছে। সব বাঁধা বিপত্তি পেরিয়েই দেশের সবচেয়ে কঠিন পরীক্ষা ইউপিএসসি’তে (UPSC) সফল হলেন ২১ বছরের আনসার আহমেদ শেখ। ২০১৫সালে সর্বভারতীয় পরীক্ষায় ৩৭১তম স্থান অর্জন করেছেন তিনি।

মহারাষ্ট্রের জালনা নামক এক ছোট গ্রামে থাকেন আনসার। বাবা পেশায় অটোচালক। মা ভাগচাষীর কাজ করতেন। আর্থিক সচ্ছলতা কোনোদিনই ছিল না। এমনও সময় গিয়েছে, যখন দিনে একবারের বেশি খাবার জোটেনি। এমনকি দারিদ্রের জ্বালায় একসময় আনসারের পড়াশুনা বন্ধ করে দিতে চেয়েছিলেন তাঁর বাবা। ছেলেও রোজগার করে সংসারের হাল ধরুক, এই ছিল তাঁর ইচ্ছা।

বাড়িতে আনসার ছাড়াও তাঁর আরও দুজন ভাই ও দুজন দিদি আছে। অটো চালিয়ে দৈনিক ১০০-১৫০ টাকার বেশি আয় করতেন না আনসারের বাবা। ‘বাবা-মা যা আয় করতেন, তাতে সংসার চলত না। ফলে আত্মীয়রাই বাবাকে বুঝিয়েছিলেন আমার পড়াশোনা বন্ধ করে দেওয়ার জন্য। বাবা স্কুলে গিয়ে সেই কথা শিক্ষকদের জানালে তারা বাবাকে বোঝান আমার পড়াশোনা বন্ধ করাটা ঠিক হবে না’, জানান আনসার।

দ্বাদশ শ্রেণী পাশ করার পর থেকেই ইউপিএসসি পরীক্ষায় বসার জন্য মানসিকভাবে প্রস্তুতি নিতে শুরু করেন আনসার। তবে পরিবারের পাশে দাঁড়ানোও জরুরি। সেই কারণেই একটি হোটেলে ওয়েটারের কাজ নেন তিনি। সেখানে কাজ করে যা আয় করতেন তা তুলে দিতেন বাবা-মার হাতে। অবসর সময়ে নিতেন পরীক্ষার প্রস্তুতি। অবশেষে ২০১৫ সালের ইউপিএসসি পরীক্ষায় ৩৭১ তম স্থান অর্জন করেন তিনি। বর্তমানে পশ্চিমবঙ্গ সরকারের অধীনে ওএসডি অফিসার আনসার।

Back to top button