সাকিব যে অসভ্যতা করেছেন সেটা প্রমাণ করলেন সৌরভ! কি ঘটেছিল আজ থেকে ১৬ বছর আগে?

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে নজির গড়লো বাংলাদেশ (Bangladesh Cricket Team)। এই বিশ্বকাপ (2023 ODI World Cup) থেকে তারা ইতিমধ্যেই ছিটকে গিয়েছে। শেষ দুই ম্যাচে তারা পাকিস্তানের মাটিতে ২০২৫ সালে আয়োজিত হতে চলা চ্যাম্পিয়ন্স ট্রফি যোগ্যতা অর্জন পর্বের জন্য লড়ছে। আজ সেই উদ্দেশ্যেই দিল্লির অরুণ জেটলি স্টেডিয়াম শ্রীলঙ্কার বিরুদ্ধে মাঠে নেমেছিল সাকিব আল হাসানরা (Shakib Al Hasan)। সেখানেই তৈরি হলো ইতিহাস।

আজ বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কার খাতায়-কলমে এখনো বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছানোর সুযোগ রয়েছে। কিন্তু সেই সুযোগ বড় ধাক্কা খেলো যখন রান না করেই ড্রেসিংরুমে ফিরলেন শ্রীলঙ্কার তারকা ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথিউস (Angelo Mathews)। কিন্তু তিনি যেভাবে আউট হলেন সেই বিষয়টি বিশ্ব ক্রিকেটে প্রথমবার। প্রথম ব্যাটসম্যান টাইম আউট হলেন ম্যাথিউজ। আইসিসির নিয়ম অনুযায়ী ব্যাটিং করতে আসা নতুন ব্যাটারকে ২ মিনিটের মধ্যে একটি বল মোকাবেলা করতে হবে। অ্যাঞ্জেলো ম্যাথিউস সময়মতো মাঠে ঢুকলেও হেলমেটের সমস্যার কারণে নির্ধারিত ২ মিনিটের মধ্যে বল খেলেননি। আর ঠিক এই সুযোগটি কাজে লাগান বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। তিনি আম্পায়ার কে ব্যাপারটা জানাতেই আম্পায়ার তাকে জিজ্ঞাসা করে ম্যাথিউসকে আউট ঘোষণা করেন।

আর সেই ঘটনাই যেন তফাৎ গড়ে দিয়েছিল দুই দলের মধ্যে। শ্রীলঙ্কার সামলাতে কিছুটা সময় লাগে। ফলস্বরূপ আশালঙ্কা শতরান করলেও ২৮০ রানের বেশি টার্গেট বাংলাদেশকে দিতে পারেনি শ্রীলঙ্কা। রান তাড়া করতে সাকিব (৮২) ও শান্ত (৯০) ১৬৯ রানের পার্টনারশিপ গড়ে ম্যাচ ছিনিয়ে নিয়ে যায় শ্রীলঙ্কার হাত থেকে। দুজনকেই আউট করে ম্যাথিউস বদলা নিয়েছিলেন। কিন্তু ততক্ষণে অনেক দেরি হয়ে গিয়েছে।

shakib mathews

সৌরভ গঙ্গোপাধ্যায়ের সাথেও এমন ঘটতে পারতো ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপটাউন টেস্টে। ম্যাথিউজের বদলে সৌরভই টাইমড আউট হওয়া প্রথম ক্রিকেটার হতে পারতেন। চতুর্থ ইনিংসে ব্যাটিং করতে নেমে ভারতীয় দল দ্রুত ২ উইকেট হারিয়ে ফেলেছিল। তখন স্থানীয় সময় সকাল ১০:৪১। তৃতীয় ইনিংসে বেশ কিছুক্ষণ ফিল্ডিংয়ে অনুপস্থিত থাকায় ১০:৪৮-এর আগে ব্যাটিং করতে নামার অনুমতি ছিল না চার নম্বরের ব্যাটার সচিন টেন্ডুলকারের। সেই সময় ভারতের হয়ে ৫ নম্বরে ব্যাটিং করা ভিভিএস লক্ষ্মণ বাথরুমে স্নান করছিলেন।

আরও পড়ুন: যুদ্ধে নেমেছিলাম, বেশ করেছি! মন্তব্য সাকিবের, ম্যাচ শেষে হাত মেলালেন না শ্রীলঙ্কা ও বাংলাদেশের ক্রিকেটাররা

বাধ্য হয়ে সৌরভ গঙ্গোপাধ্যায়কে ক্রীজে নামতে হয় তখন। কিন্তু তিনি একেবারেই প্রস্তুত ছিলেন না মাঠে আসার জন্য। ফলে তার মাঠে আসতে আসতে ১০:৪৯ বেজে গিয়েছিল। কিন্তু সেই সময় দক্ষিণ আফ্রিকার অধিনায়কত্বের দায়িত্বে থাকা গ্রেম স্মিথ পরিস্থিতি বুঝে সৌরভের জন্য আউটের আপিল করেননি। সেই ইনিংসে ৪৬ রান করেছিলেন সৌরভ। কিন্তু ভারত শেষ পর্যন্ত জয় পায়নি। কিন্তু সাকিব এক পথে হাঁটেনি। প্যাচের পর তিনি সরাসরি জানিয়ে দিয়েছেন যে আজ তারা যুদ্ধে নেমেছিলেন, আর দলের জয়ের জন্য যা প্রয়োজন তিনি সেটাই করেছেন। বিষয়টা ঠিক না বেঠিক সেই কথাটাই আর ভাবতে চান না তিনি।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর