৪৯৫ বছর পর অযোধ্যার দরবারে দোল উৎসব! রামলালার জন্য আসছে কাচনার ফুল দিয়ে তৈরি বিশেষ আবির

বাংলাহান্ট ডেস্ক : হাতে আছে আর মাত্র কয়েকটা দিন। তারপরে দেশজুড়ে পালিত হবে দোল উৎসব। আর এই রংয়ের উৎসবের আনন্দ থেকে বঞ্চিত হবেন না স্বয়ং রামলালাও। তাই হোলিকে কেন্দ্র করে রীতিমতো সাজ সাজ রব গোটা অযোধ্যাজুড়ে। এই প্রসঙ্গে বলে রাখা দরকার, ৪৯৫ বছর পর অযোধ্যার রাম দরবারে হোলি খেলা হবে।

   

জানা গিয়েছে যে, এবার কাচনার ফুলের আবির দিয়েই হোলি খেলবেন রামলালা। দেশের বিখ্যাত বিজ্ঞানীদের তত্ত্বাবধানেই কাজ নাই ফুল থেকে আবির তৈরি করা হয়েছে। রাম মন্দিরের পুরোহিত সত্যেন্দ্র দাস জানান, এবার রাম ভক্তরাও রামলালার সঙ্গে হোলি খেলার সুযোগ পাবেন। ফলে, সব মিলিয়েই আসন্ন রংয়ের উৎসবের জন্য মন্দির প্রাঙ্গণে চলছে জোর কদমে প্রস্তুতি।

আরোও পড়ুন : বন্ধ হবে দ্বাদশ শ্রেণীর টেস্ট পরীক্ষা, পরিবর্তে আসবে টিচিং লার্নিং! জানুন কী এই পদ্ধতি

রাম মন্দিরের পুরোহিত সতেন্দ্র দাসের আরোও সংযোজন, হোলিতে নতুন পোশাক পরবেন রামলালা। সেই সঙ্গে দেওয়া হবে নানা খাবার। ৫৬ ধরনের পদ থাকবে। এরপর আবির নিবেদনের মাধ্যমে উদযাপিত হবে দোল উৎসব। মন্দির কর্তৃপক্ষের তরফে জানিয়ে দেওয়া হয়েছে যে, ভগবান রামের উদ্দেশ্যে যে আবির নিবেদন করা হবে তার বিশেষ গুণাগুণ রয়েছে।

আরোও পড়ুন : ২-১ টাকা কম নয়, এই রাজ্যে একধাক্কায় ৭৫ টাকা করা হবে পেট্রোলের দাম!

জানা গিয়েছে, ত্রেতাযুগ থেকেই এই কাচনারকে অযোধ্যার ‘রাজ্য বৃক্ষ’ হিসেবে বিবেচনা করা হত। আয়ুর্বেদেও এর বিশেষ গুরুত্ব রয়েছে। গোরখপুর মন্দিরে দেওয়া ফুল থেকে তৈরি করা হয়েছে এই ভেষজ আবির। পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে বোঝা গিয়েছে এই ভেষজ আবির  মানুষের ত্বকের জন্য নিরাপদ।

2712359 kachnar

কাচনার ফুল থেকে তৈরি এই ভেষজ আবির ল্যাভেন্ডার ফ্লেভারের। এই ভেষজ আবিরের সঙ্গে মেশানো হয়েছে চন্দন কাঠ। এই আবিরের অবশ্য সীসা, ক্রোমিয়াম এবং নিকেলের মতো রাসায়নিক ব্যবহার করা হয়নি। এছাড়াও এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল ইত্যাদি বৈশিষ্ট্য।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর