হয়ে গেল ট্রায়াল! এবার আরও জোরে ছুটবে বন্দে ভারত, দার্জিলিং মেল! কমল হাওড়া-NJP-র দূরত্ব

   

বাংলা হান্ট ডেস্ক : ভারতীয় রেল (Indian Railway) নিয়ে এল  ট্রেনে (Train) যাতায়াতকারী যাত্রীদের (Passenger) জন্য একটি সুখবর। আগে ট্রেন লেটের জন্য অনেক যাত্রী অভিযোগ করেছেন। কিন্তু আর হবে না লেট। কারণ এই সমস্যা সমাধানের জন্য সচেষ্ট হয়েছেন ভারতীয় রেল। এবার যাত্রা হবে খুব দ্রুত। এছাড়া এবার থেকে অনেক কম সময়ের মধ্যে আপনারা নিজের গন্তব্যে পৌঁছে যেতে পারবেন। কারণ আপনারা দ্রুত গতির (Fast Speed) রেলের পরিষেবা পেতে চলেছেন।

ভারতীয় রেল আগের তুলনায় অনেকটাই উন্নত হয়েছে। তাও এখনও পর্যন্ত যাত্রীদের কাছ থেকে অভিযোগ আসতে থাকে। কারণ প্রায় দিনই ট্রেন গন্তব্যে পৌঁছতে দেরি করে। কিন্তু আর নয়, এবারে আর ট্রেন লেট হবে না। বেশিরভাগ দিনই হাওড়া ডিভিশনের (Howrah Division) ট্রেন লেট হওয়া নিয়ে যাত্রীরা অভিযোগ করতো। তাই এইসকল অভিযোগ যাতে আর না আসে তার জন্য যাত্রীদের সুবিধার ব্যাপারে জোর দিয়েছে রেল মন্ত্রক।

আপনারাও কি বন্দে ভারতে (Vande Bharat) চেপে নিউ জলপাইগুড়ি (New Jalpaiguri) যান? বা নিউ জলপাইগুড়ির থেকে হাওড়া (Howrah) আসেন? তাহলে আপনাদের জানিয়ে রাখি আর লেট হবে না ট্রেন। এবার দ্রুত পৌঁছে দেবে আপনাদের গন্তব্যে। শুধু বন্দে ভারত নয় এর পাশাপাশি বাকি ট্রেনগুলিতেও গতি বাড়ানো সম্পর্কে কাজ শুরু করে দিয়েছে ভারতীয় রেল। এবার থেকে নিউ জলপাইগুড়ি থেকে মালদা পর্যন্ত দ্রুত গতিতে ছুটবে ট্রেন। তাও আবার দুটি ট্রেন। একটি হল বন্দে ভারত এক্সপ্রেস আরেকটি হল শতাব্দী এক্সপ্রেস (Shatabdi Express)। এবার বন্দে ভারত ট্রেনটি ছুটবে ঘণ্টায় ১৩০ কিলোমিটার (130 Km) বেগে।

এছাড়া হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি এবং নিউ জলপাইগুড়ি থেকে হাওড়া পর্যন্ত বন্দে ভারত এক্সপ্রেস যাতায়াতে কম সময় লাগবে। তবে এখনও পর্যন্ত ভারতীয় রেলের পক্ষ থেকে এই বিষয় নিয়ে কোনও ঘোষণা করা হয়নি। তবে কবে থেকে এই কম সময়ে ট্রেন গন্তব্যে পৌঁছবে, তা এখনও অস্পষ্ট।

++

 

বিভিন্ন মিডিয়া সূত্রে খবর, আগে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পৌঁছতে বন্দে ভারত ধীর গতিতে চলতো। কিন্তু এবার থেকে বন্দে ভারত এক্সপ্রেস ছুটবে নিজের দ্রুত গতিতে। তাছাড়া ট্রায়াল রানে সফল হয়েছে ভারতীয় রেল। তবে বন্দে ভারত রেক দিয়ে ট্রায়াল রান এখনও হয়নি। শুধু বন্দে ভারতই না অনেকগুলি ট্রেনের সময় কমিয়ে আনার কথা ভাবছে ভারতীয় রেল। সেগুলি হল দার্জিলিং মেল (Darjeeling Mail), সরাইঘাট এক্সপ্রেস (Saraighat Express), শতাব্দী এক্সপ্রেস ইত্যাদি।

সম্পর্কিত খবর