টাইমলাইনআন্তর্জাতিক

ভারতের উপর ভরসা জাহির করে চীনকে তাগড়া ঝটকা দিল শ্রীলঙ্কা

বাংলা হান্ট ডেস্কঃ চীনকে বড়সড় ঝটকা দিয়ে শ্রীলঙ্কা সরকার চীনা সিনফার্মা কোভিড ভ্যাকসিনের ব্যবহার রদ করল। এবার ১৪ মিলিয়ন মানুষকে ভারতে নির্মিত অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন ব্যবহার করবে শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কার ক্যাবিনেটের সহ-মুখপাত্র ডঃ রমেশ পথিরানা সাংবাদিকদের জানান, চীনের ভ্যাকসিন সিনফার্মা এখনও পর্যন্ত তৃতীয় পর্যায়ের পরীক্ষণ সম্পন্ন করেনি। তিনি আরও বলেন, তিনি আরও বলেছিলেন যে চীনা ভ্যাকসিনের নিবন্ধকরণ সম্পর্কিত একটি সম্পূর্ণ ডসিয়র এখনও পাওয়া যায়নি।

সহ-মুখপাত্র বলেন, শ্রীলঙ্কা বেশীরভাগ সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের উপর নির্ভর করবে। তিনি বলেন, আপাতত আমাদের অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন নিয়েই চলতে হবে। যে মুহুর্তে আমরা চীনা প্রস্তুতকারকের কাছ থেকে ভ্যাকসিনের সম্পূর্ণ নথি পাচ্ছি, তখনই আমরা সেটিকে নিবন্ধকরণের বিষয়ে বিবেচনা করতে পারি।”

রাশিয়ার করোনা ভ্যাকসিন স্পুটনিক ৫ কেও এখনও অনুমোদন দেয়নি শ্রীলঙ্কা সরকার। আর সেই কারণে শ্রীলঙ্কার প্রতিটি ব্যক্তিকে করোনার টিকা দেওয়ার জন্য সে দেশের সরকার ভারতে তৈরি ভ্যাকসিনের উপরেই ভরসা রাখছে। শ্রীলঙ্কার ক্যাবিনেট সেরাম ইনস্টিটিউটের থেকে ৫২.৫ আমেরিকান ডলার দিলে অ্যাস্ট্রাজেনেকার ১০ মিলিয়ন ডোজ কেনার অনুমোদন চিয়েছে।

বলে রাখি, শ্রীলঙ্কা একমাত্র দেশ না যারা চীনের টিকা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। অনেক দেশই চীনের টিকার প্রতি আপত্তি জাহির করেছে। আরেকদিকে, চীন বেশ কয়েকটি ছোট দেশকে তাঁদের টিকা কেনার জন্য চাপ সৃষ্টি করছে।

Back to top button