ক্রিকেটখেলাটাইমলাইন

বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে ঘন্টায় 175 কিমি বেগে বল ছুড়ে বিশ্বরেকর্ড গড়লেন শ্রীলঙ্কান পেসার পাথিরানা।

রবিবার অনুর্দ্ধ 19 বিশ্বকাপে মাঠে নেমেছিল ভারত এবং শ্রীলঙ্কা। আর ভারত বনাম শ্রীলঙ্কার এই ম্যাচে ঘন্টায় 175 কিলোমিটার গতিবেগে বল ছুড়ে বিশ্ব ক্রিকেটে আলোড়ন ফেলে দিলেন শ্রীলঙ্কান পেস বোলার মাথিশা পাথিরানা। আন্তর্জাতিক ক্রিকেটে এত জোরে বল ছুড়ে রীতিমতো তাকে লাগিয়ে দিলেন এই 17 বছর বয়সী তরুণ শ্রীলঙ্কান বোলার।

রবিবার ব্লুমফেন্টনে অনুর্দ্ধ 19 বিশ্বকাপের মঞ্চে মুখোমুখি হয়েছিল ভারত এবং শ্রীলঙ্কা। এই ম্যাচে ভারতের কাছে বড় ব্যবধানে শ্রীলঙ্কা হারলেও রেকর্ড গড়লেন শ্রীলঙ্কান 17 বছর বয়সী পেস বোলার মাথিশা পাথিরানা। ম্যাচের চতুর্থ ওভারে যখন ব্যাট করছিলেন ভারতীয় ওপেনিং ব্যাটসম্যান যশস্বী জয়সওয়াল সেই সময় শ্রীলঙ্কান বোলার পাথিরানা একটি বল করেন যশস্বীকে। সঙ্গে সঙ্গে স্ক্রিনে ভেসে ওঠে বলের গতিবেগ, দেখা যায় বলের গতিবেগ 108 মাইল প্রতি ঘন্টা অর্থাৎ 175 কিলোমিটার প্রতি ঘন্টা। যদিও বলটি ওয়াইড বল হয়।

মাথিশা পাথিরানার করা এই বলটিই এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে হওয়া সবচেয়ে জোরে বল, এখন পর্যন্ত কোনো বোলার এত জোরে বল করেনি আন্তর্জাতিক ক্রিকেটে। এমনকি এই বলটির ধারেকাছেও কোনো বল নেই। আন্তর্জাতিক ক্রিকেটে এর আগে পর্যন্ত সর্বোচ্চ জোরে বল করেছিলেন প্রাপ্তন পাকিস্তানী তারকা পেসার শোয়েব আখতার। যেটির গতিবেগ ছিল প্রতি ঘন্টায় 161.3 কিলোমিটার। 2003 সালে বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে এই বলটি করেছিলেন শোয়েব আখতার।

Back to top button
Close