SBI গ্রাহদের মাথায় বাজ, এই লোনের সুদ বাড়ালো ব্যাঙ্ক! দিতে হবে অতিরিক্ত টাকা, দেখে নিন নয়া রেট

বাংলা হান্ট ডেস্ক : দেশের কোটি কোটি গ্রাহকদের জন্য বড় দুঃসংবাদ নিয়ে এল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank Of India)। বিশেষ করে যারা হোম লোন (Hom Loan) নেওয়ার পরিকল্পনা করছিলেন তাদের মাথায় বাজ। কারণ সম্প্রতি MCLR এবং বেস রেট বৃদ্ধি করেছে দেশের বৃহত্তম ব্যাঙ্কটি। আর তাতেই বেড়েছে সুদের (Interest) বোঝা। এবার থেকে লোন নিলে দিতে হবে বেশি সুদ।

   

সূত্রের খবর, গত ১৫ ডিসেম্বর থেকে এই নয়া হার লাগু করা হয়েছে। এই সম্পর্কে বিশদ তথ্য আপডেট করা হয়েছে এসবিআই -এর ওয়েবসাইটে। শোনা যাচ্ছে, এবার এমসিএলআর বেস রেট 10.10 শতাংশ থেকে বৃদ্ধি করে করা হয়েছে 10.25 শতাংশ। প্রসঙ্গত উল্লেখ্য, MCLR বেস রেট হল ন্যূনতম সেই সুদের হার, যার নিচে ব্যাঙ্ক তার গ্রাহকদের ঋণ দিতে পারেনা।

প্রসঙ্গত উল্লেখ্য, আজ থেকে সপ্তাহ খানেক আগেই কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছে, পঞ্চমবারের জন্য অপরিবর্তিত রাখা হচ্ছে রেপো রেট। বলা হয়েছিল, ইএমাই, লোন ইত্যাদিতে সুদের হার অপরিবর্তিতই থাকবে। যার জেরে খানিক হাসি ফুটেছিল আম জনতার মুখে। তবে সেই খুশি উপভোগ করতে না করতেই নয়া ঝটকা নিয়ে এল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

আরও পড়ুন : আর্থিক কেলেঙ্কারির মামলায় মন্নতে পৌঁছালো সমন! এবার ED-র নজরে শাহরুখ পত্নী গৌরী

প্রসঙ্গত উল্লেখ্য, SBI- তে এখন হোম লোনে বিশেষ অফার চালু রয়েছে। এই অফার জারি থাকবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত। তবে এই অফার পেতে হলে ভালো সিবিল স্কোর থাকা জরুরী। যে সব গ্রাহকদের সিবিল স্কোর ৭৫০ থেকে ৮০০ এর মধ্যে থাকবে তারা বেশি ছাড় পাবেন। তবে চিন্তায় পড়েছে অন্যান্য মানুষরা।

আরও পড়ুন : একদিনে সাসপেন্ড ৭৮ জন সাংসদ! গাঁধীমূর্তির সামনে ধরনা-বিক্ষোভ বিরোধীদের, উত্তপ্ত রাজনৈতিক মহল

আসলে এই মুহূর্তে বেশিরভাগ ব্যাঙ্কেই হোম লোনের উপর চড়া সুদ নিচ্ছে। এদিকে গত ২ বছর RBI টানা ২.৫০ শতাংশ রেপো রেট বৃদ্ধি করায় ফাঁপরে পড়েছিল আম জনতা। এবার রেপো রেট বৃদ্ধি না পেলেও কমেওনি। তবুও খানিক স্বস্তির নিঃশ্বাস ফেলেছিল আম জনতা। তবে সম্প্রতি SBI MCLR রেট বৃদ্ধি করায় চাপে পড়েছে সাধারণ মানুষ।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর