টাইমলাইনপশ্চিমবঙ্গ

আবারও ধাক্কা খেল রাজ্য সরকার, ছট পুজোতে পরিবেশ আদালতের রায়কে মান্যতা দিল সুপ্রিম কোর্ট

বাংলাহান্ট ডেস্কঃ ছট পুজো (Chhath puja) নিয়ে বহাল থাকল গ্রিন ট্রাইবুনালের রায়। সুপ্রিম কোর্ট সরাসরি জানিয়ে দিল, রবীন্দ্র সরোবর ও সুভাষ সরোবরে করা যাবে না ছট পুজো। করোনা সংক্রমণ এবং পরিবেশ দূষণ উভয় বিষয়কে প্রাধান্য দিয়ে ছট পুজোয় নিষেধাজ্ঞা জারি রাখল সুপ্রিম কোর্ট (Supreme Court)।

গত বছরই পরিবেশ আদালত রবীন্দ্র সরোবরে ছট পুজোতে নিষেধাজ্ঞা জারি করেছিল। কিন্তু তা সত্ত্বেও রবীন্দ্র সরোবরে ষাড়ম্বরে পালিত হয় ছট পুজো। তাই এবার আগে থাকতেই পরিবেশ আদালতের আবেদনে রবীন্দ্র সরোবর ও সুভাষ সরোবরে ছট পুজোয় সরাসরি নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাইকোর্ট। এমনকি কেএমডি-এর শর্ত সাপেক্ষ ছট পুজোর আবেদনও খারিজ করে দেয় পরিবেশ আদালত।

পরিবেশ আদালতের রায়কেই প্রাধান্য দিল সুপ্রিম কোর্ট। রাজ্য সরকারের কোন অনুরোধ কাজে দিল না। পুরমন্ত্রী ফিরহাদ হাকিম ধর্মীয় ভাবাবেগকে প্রাধান্য দিয়ে পরিবেশ আদালতের কাছে ছট পুজোয় অনুমতির আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন রাখলেও, তা খারিজ হয়ে যায়। পরিবেশ আদালতের সিদ্ধান্তকেই সম্মতি দেয় সুপ্রিম কোর্ট।

প্রসঙ্গত ছট পুজোর নির্দেশিকায় হাইকোর্ট থেকে জানানো হয়েছিল, কাছাকাছি জলাশয়ে যাওয়া যেতে পারে ছট পুজোর জন্য। তবে পায়ে হেঁটে একদমই যাওয়া যাবে না। এই পুজো যেহেতু পরিবার কেন্দ্রীক, তাই কোন পরিবারের কজন যাবেন তাও আগে থেকে জানার বিষয় নয়। তাই কলকাতা হাইকোর্টের নির্দেশে এক পরিবার থেকে ২ জনের বেশি জলাশয়ে যাওয়া যাবে না। ডিজে চালানো বা শোভাযাত্রা কোনটাই করা যাবে না। এক্ষেতেও বাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা জারি থাকছে।

Back to top button