আবারও আকাশে দেখা যাবে ‘স্ট্রবেরি মুন’, বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে ভারত! দেখুন, কবে দর্শন পাবেন

বাংলাহান্ট ডেস্ক : যুগ যুগ ধরে এই পৃথিবীর কত ইতিহাসের সাক্ষী থেকেছে চাঁদ। এই চাঁদ দেখেছে আদিম মানুষের প্রথম আগুন জ্বালানো, আবার এই চাঁদ দেখেছে পৃথিবীর ইতিহাস ঘুড়িয়ে দেওয়া যুদ্ধ। তবে আমরা চিরকাল এই চাঁদকে দেখে আসি এক অবর্ণনীয় সৌন্দর্যের প্রতীক হিসাবে। যদিও বছরের বিভিন্ন সময় চাঁদ বিভিন্ন রূপে আমাদের কাছে ধরা দেয়।

আমাদের কাছে চাঁদের এই বিভিন্ন রূপ অত্যন্ত আগ্রহেরও বটে। ২০২৪ সাল চাঁদের বিভিন্ন রূপের সাক্ষী থাকতে চলেছে। সুপার মুন, ব্লাড মুন, পূর্ণ চন্দ্র গ্রহণ এবং সূর্যগ্রহণ রয়েছে এই বছর। তবে এর মধ্যে সবথেকে আকর্ষণীয় হতে চলেছে বিরল ‘স্ট্রবেরি মুন’। ‘স্ট্রবেরি মুন’ এর সৌন্দর্য দেখলে যে কেউ মোহিত হয়ে  যাবেন। জুন মাসে ইউরোপের বিভিন্ন দেশে এই চাঁদকে ‘রোজ মুন’ বলা হয়।

আরোও পড়ুন : সুখের সংসার ছেড়ে ভিক্ষাবৃত্তি, উপার্জনের টাকা দিয়ে যা করেন ওই বছর ৭০’র মহিলা! জেনে প্রণাম করবেন

‘স্ট্রবেরি মুন’ এর দেখা মিলবে আগামী ২১শে জুন। Summer solstice- এর পর প্রথম ফুল মুন বা পূর্ণিমা ২১ তারিখ। চাঁদ এই তারিখেই পৌঁছাবে তার পূর্ণ আকারে। তবে সুপার মুন আখ্যা দেওয়া যাবে না এবারের এই চাঁদকে। যদিও সাধারণ দিনের থেকে ২১ তারিখ চাঁদকে আকারে বড় লাগবে। এই ধরনের ‘স্ট্রবেরি মুন’ দেখা যায় স্প্রিং সিজন বা বসন্তের শেষ ফুল মুন কিংবা পূর্ণিমা এবং সামার সিজনের প্রথম পূর্ণিমায়।

48f04813b91ec5b7fa86def71c839385

উত্তর গোলার্ধে সামার সিজন শুরু হবে আগামী ২১শে জুন। উত্তর গোলার্ধে এই তারিখ সব থেকে বড় দিন দেখা যাবে। কুড়ি বছরে মাত্র একবার সংযোগ ঘটে summer solstice- এর সঙ্গে Strawberry Moon-এর। আমেরিকান উপজাতির মানুষেরা ‘স্ট্রবেরি মুন’ নামকরণ করেন। স্ট্রবেরি চাষের মরসুম শুরু হওয়ার সময় এই চাঁদ দেখা যায়, সেই থেকেই এই নামকরণ।

 

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর