টাইমলাইনভারতআন্তর্জাতিক

বাঙালি কন্যার জয়জয়াকার, বিডেনের প্রতিনিধি মণ্ডলে স্থান পেলেন ভারতীয় বংশোদ্ভূত সুমনা গুহ

বাংলাহান্ট ডেস্কঃ আমেরিকার ৪৬ তম রাষ্ট্রপতি পদে শপথ নিলেন ৭৮ বছর বয়সী জো বিডেন (joe biden)। ২০ শে জানুয়ারি তাঁর সঙ্গে একই শপথ গ্রহণ অনুষ্ঠানে শপথ নিলেন ভাইস প্রেসিডেন্ট তথা ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসও। জো বিডেনের শপথ গ্রহণের পূর্বেই অনেক সংগ্রামের পর সস্ত্রীক হোয়াইট হাউস ছাড়লেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।

এক ঐতিহাসিক দৃশ্যের সাক্ষী থাকল ওয়াশিংটন ডিসি। এই প্রথম কোন মহিলা আমেরিকার ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত হলেন, তাও আবার ভারতীয় বংশোদ্ভূত। শুধুমাত্র কমলা হ্যারিস নয়, জানা গিয়েছে, বিডেনের নির্বাচিত প্রতিনিধি মণ্ডলীতে একাধিক গুরুত্বপূর্ণ পদে রয়েছে প্রায় ২০ জন ভারতীয় বংশোদ্ভূত। এখানেই শেষ নয়, বিডেনের এই প্রতিনিধি মন্ডলে থাকছে বাঙালি কন্যা সুমনা গুহ (Sumona Guha)।

২০১২- সালের অগস্টে পলিসি প্ল্যানিং স্টাফ হিসেবে যোগ দিয়েছিলেন বাঙালি কন্যা সুমনা গুহ। তিনি আফগানিস্তান ও পাকিস্তানের স্পেশাল রিপ্রেজেন্টেটিভ অফিসের সিনিয়র অ্যাডভাইজর হিসেবেও কাজ করেছেন। ভাইস প্রেসিডেন্টের অফিসে জাতীয় নিরাপত্তা বিষয়ে একজন স্পেশাল অ্যাডভাইজর হওয়ার সমস্ত গুণাবলি রয়েছে তাঁর দক্ষতার মধ্যে। এমনকি তিনি জর্জটাউ ইউনিভার্সিটি থেকে মাস্টার ডিগ্রি ন ও জন হপকিন্স ইউনিভার্সিটি অর্থনীতি ও আর মনোস্তত্ত্ব নিয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।

এই বাঙালি কন্যা বাংলা ভাষার পাশাপাশি ফরাসি ও রাশিয়ান ভাষায়ও সমান দক্ষ। প্রায় ২০ বছর ধরে মার্কিন স্বরাষ্ট্র সচিবের দফতরে কাজ করার অভিজ্ঞতাও রয়েছে সুমনা গুহর। বিডেনের নির্বাচিত প্রতিনিধি মন্ডলে আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সিনিয়র ডিরেক্টর ফর সাউথ এশিয়ার পদে থাকছেন সুমনা। দক্ষিণ এশিয়ার পাশাপাশি মধ্য এশিয়া নিয়েও কাজ থাকছে সুমনার।

তবে জানা গিয়েছে, সুমনাই একমাত্র মেয়ে নন, বিডেনের গঠিত প্রতিনিধি মণ্ডলে আরও ১৩ জন মহিলা রয়েছেন। যাদের মধ্যে ভারতীয় বংশোদ্ভূতও রয়েছেন।

Back to top button