এক মাসের মধ্যে মেদ ঝড়াতে চান? ডাবের জলের সাথে মিশিয়ে খান এই জিনিসটি! ব্যস্, কেল্লাফতে

বাংলাহান্ট ডেস্ক : গরমকালে আমাদের প্রত্যেকের উচিত যথেষ্ট পরিমাণ হাইড্রেটেড থাকা। গরমকালে অনেক সময় আমাদের শরীরে দেখা দেয় জলের অভাব। এর ফলে অনেক সময় আমাদের ডিহাইড্রেশন হয়ে যায়। এই ডিহাইড্রেশন (Dehydration) সাময়িকভাবে ক্ষতি করতে পারে আমাদের শরীরের।

   

এই সময় জল ছাড়াও অন্য কিছু বিকল্প আমাদের পান করা উচিত। গরমে অনেকেই শরবত, লস্যি ইত্যাদি পান করে থাকেন। আজ আমরা আপনাকে এমন একটি আকর্ষণীয় ডায়েট সম্পর্কে বলবো যা আপনার ওজন কমাতে সাহায্য করবে। আপনি যদি এই গ্রীষ্মে ওজন কমাতে চান তাহলে এই কম্বিনেশনটি একবার ট্রাই করে দেখতে পারেন।

পুষ্টিবিদরা বলছেন এই গরমে এক গ্লাস ডাবের জলের (Coconut Water) মধ্যে মিশিয়ে নিন সবজা বীজ (Sabja Seed)। এই কম্বিনেশনের ড্রিঙ্ক আপনি যদি পান করেন তাহলে আপনার শরীর একদিকে যেমন সতেজ থাকবে, অন্যদিকে, সহজেই শরীরের অতিরিক্ত মেদ গলে যাবে।

কী এই সবজা বীজ?

চিয়া সিডস, ফ্ল্যাক্স সিডসের পাসাপাশি বর্তমানে জনপ্রিয় হচ্ছে তুলসীর বীজ। এটি সাধারণত সবজা বীজ নামে পরিচিত। অনেকে এই বীজকে ফালুদা বীজও বলেন। তুলসী গাছ বেশ কিছুদিন পুরনো হলে কালো তিলের মতো দেখতে এই বীজের সন্ধান পাওয়া যায়। এই বীজের রয়েছে একাধিক উপকারিতা।

Sabja Seed

ডাবের জল ও সবজা বীজের কম্বিনেশনের উপকারিতা:

প্রোটিন ও ফাইবার থাকে সবজা বীজে। ওজন কমানোর জন্য এই দুটি পুষ্টিগুণ প্রয়োজনীয়। দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখতে সাহায্য করে এই প্রোটিন গুলি। সাধারণত ক্যালারির পরিমাণ কম থাকে এই বীজে। এছাড়াও এই বীজ ডাবের জলের সাথে খেলে শরীর ঠান্ডা হয়। সবজা বীজ ও নারকেল দুই- ই হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। এছাড়াও ওজন কমানোর জন্য এই কম্বিনেশন এর জুড়ি মেলা ভার।