টাইমলাইনফুটবলখেলা

ফিফা প্রকাশিত ক্রমতালিকায় এগিয়েছে ভারত, নিউজিল্যান্ডের কাঁধে নিঃশ্বাস ফেলছেন সুনীলরা

বাংলা হান্ট নিউজ ডেস্ক: এশিয়ান কাপের কোয়ালিফায়ার পর্বে দুর্দান্ত ফুটবল খেলেছে ভারতীয় দল। ঈগর স্টিমাচের কোচিংয়ে প্রথমবার পরপর তিন ম্যাচে জয় তুলে নিয়েছে সুনীল ছেত্রীরা। সেইসঙ্গে গ্রূপশীর্ষে থেকেই এশিয়ান কাপ এর জন্য যোগ্যতা অর্জন করেছে ব্লু টাইগার্সরা। কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে গত কয়েক বছরের মধ্যে নিজেদের সেরা ফুটবলটা খেলে ফেলেছে ভারত। অভাবনীয় সমর্থনের জন্য কলকাতার ফুটবলপ্রেমীদের ধন্যবাদও জানিয়েছেন অধিনায়ক সুনীল ছেত্রী।

সেই দুর্দান্ত পারফরম্যান্সের ফলও পেল ভারতীয় দল। ঈগর স্টিমাচের কোচিংয়ে প্রথমবার টানা তিনটি ম্যাচে জিতে তারা এখন আন্তর্জাতিক ফুটবল র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে ১০৪ নম্বরে উঠে এসেছেন। সুনীল ছেত্রীরা এই মুহূর্তে নিউজিল্যান্ডের থেকে মাত্র একটা পেছনে রয়েছে যারা সম্প্রতি কোস্টারিকার কাছে হারার পর ২০২২ কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারেনি। চারবছর আগে এই নিউজিল্যান্ড অনূর্ধ্ব ২৩ দল ইন্টারকন্টিনেন্টাল কাপ খেলতে এসেছিল ভারতে। সুনীল ছেত্রীর গোল সত্বেও সেই ম্যাচে ভারতকে হারের মুখ দেখতে হয়েছিল।

এই ফল ভারতকে স্বস্তি দেবে কিছুটা কারণ গত তিনটি ম্যাচে ভারত সুনীল ছেত্রী এরপর ফুটবল খেলেনি। বরং দল হিসেবে দলগত ফুটবল খেলেই জয় পেয়েছে ভারত। প্রথম ম্যাচে কম্বোডিয়াকে ২-০ তারপর আফগানিস্তানের বিরুদ্ধে হাড্ডাহাড্ডি ম্যাচে ২-১ এবং গ্রুপের শেষ ম্যাচে হংকংকে ৪-০ ফলে হারিয়ে ভারত এশিয়ান কাপের যোগ্যতা অর্জন করেছে।

উল্লেখ্য ব্যাপার যে ভারত গত তিনটি ম্যাচে মাত্র এক গোল হজম করেছে। সেইসঙ্গে ভারতীয় ফুটবলপ্রেমীদের চিন্তা ছিল সুনীল ছেত্রী যদি গোল না পান তাহলে দলের হয়ে গোল করবেন কারা। সেই চিন্তা কিছুটা দূর হয়েছে কারণ সুনীল এ তিনটি ম্যাচে চারটি গোল করলেও গোল পেয়েছেন মনবীর সিং, ঈশান পন্ডিতা, সাহাল আব্দুল সামাদ, আনোয়ার আলীর মতো তারকারাও। ভারতীয় কোচ ঈগর স্টিমাচ আইএসএলে বিদেশি কমিয়ে দেশি স্ট্রাইকারদের ওপর নির্ভরতা বাড়াবার জন্য অনুরোধ করেছেন ফেডারেশনকে। সবকিছু ঠিকঠাক ভাবে হলে আসন্ন এশিয়া কাপে ভারতের কাছ থেকে একটু ভালো পারফর্মেন্স আশা করাই যেতে পারে।

Related Articles

Back to top button