মোদি পদবি মামলায় বিরাট স্বস্তি! সর্বোচ্চ আদালতে স্থগিত শাস্তি, সাংসদ পদ ফিরে পেলেন রাহুল

   

বাংলা হান্ট ডেস্ক : অবশেষে ‘মোদি পদবি’ (Modi Defamation Case) মামলায় বিরাট খুশির খবর পেলেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi)। রাহুলের শাস্তিতে আপাতত স্থগিতাদেশ দিয়ে দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতে কংগ্রেস (Congress) নেতার করা আবেদনের চূড়ান্ত রায়দান না হওয়া পর্যন্ত এই মামলায় রাহুলকে কোনও শাস্তি পেতে হবে না। যার অর্থ কংগ্রেস নেতার ২০২৪ লোকসভা নির্বাচনে (Lok Sabha Election 2024) লড়ার ক্ষেত্রে আর বাধা রইল না।

২০১৯ সালের ১৩ এপ্রিল কর্নাটকের কোলারের জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Narendra Modi) কটাক্ষ করে রাহুল বলেন, ‘দুর্ভাগ্যজনক যে দেশের বড় বড় চোরেদের পদবি মোদি।’ তৎকালীন কংগ্রেস সাংসদ ওই বক্তব্যের মধ্যে গোটা মোদি সমাজকেই অপমান করেছেন বলে গুজরাটের সুরাট আদালতে মামলা করেন পূর্ণেশ মোদি। সেই মামলায় রাহুলকে দোষী সাব্যস্ত করে দু’বছরের কারাদণ্ড দেয় গুজরাটের সুরাট আদালত। পরদিনই তাঁর সাংসদপদ খারিজ করে লোকসভার সেক্রেটারিয়েট। নিম্ন আদালতের এই রায়কে চ্যালেঞ্জ করে গুজরাট হাই কোর্টের দ্বারস্থ হন রাহুল। কিন্তু সেখানেও নিম্ন আদালতের রায় বহাল থাকে।

rahul

সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হন কংগ্রেস নেতা। শুক্রবারের শুনানিতে কংগ্রেস নেতা তথা আইনজীবী অভিষেক মনু সিংভি জানান, “এটাই রাহুলের শেষ সুযোগ। এই ধরনের মামলায় এর আগে সর্বোচ্চ শাস্তি দেওয়ার নজির নেই। মোদি পদবিধারী গোটা দেশে ১৩ কোটি মানুষ। অথচ, মামলা করেছেন শুধু বিজেপি কর্মকর্তারাই।” কংগ্রেসের আবেদনের প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ,”কেন সর্বোচ্চ সাজা দেওয়া হল, তার কোনও কারণ নিম্ন আদালত ব্যাখ্যা করেনি। তাই এই শাস্তি স্থগিত রাখতে হবে।” প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চ বলে,”নিম্ন আদালতের রায়ের প্রভাব সুদুরপ্রসারী। এর ফলে শুধু যে রাহুল গান্ধীর অধিকার খর্ব হয়েছে তাই নয়, যারা তাঁকে ভোট দিয়েছেন, তাদের অধিকারকেও প্রভাবিত করছে।”

শীর্ষ আদালতের এই পর্যবেক্ষণ রাহুলের জন্য বিরাট স্বস্তি। কারণ এর ফলে ২০২৪ লোকসভা নির্বাচনে লড়তে আর কোনও বাধা রইল না প্রাক্তন কংগ্রেস সভাপতির। রাহুল এই মুহূর্তে যেহেতু দোষী নন, তাই তাঁর সাংসদ পদও অবিলম্বে ফেরত পাওয়ার কথা। সেই সিদ্ধান্ত অবশ্য সংসদের সচিবালয়ের।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর