CBI-র অপব্যবহার করছে কেন্দ্র! রাজ্যের অভিযোগকে মান্যতা সুপ্রিম কোর্টের, কী বলল আদালত?

বাংলা হান্ট ডেস্কঃ কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহার করছে কেন্দ্র, রাজ্যের তরফ থেকে একাধিকবার এই অভিযোগ তোলা হয়েছে। লোকসভা ভোট চলাকালীনও বেশ কয়েকবার এই ইস্যু উঠেছে। এই অভিযোগ এনে সুপ্রিম কোর্টে মামলাও করেছিল রাজ্য সরকার (Government of West Bengal)। কেন্দ্রের তরফ থেকে পাল্টা মামলা খারিজ করার দাবি জানানো হয়। যদিও সেকথা শুনল না শীর্ষ আদালত।

রাজ্য সরকারের (Government of West Bengal) অভিযোগকে মান্যতা সুপ্রিম কোর্টের

বুধবার সুপ্রিম কোর্টের (Supreme Court) বিচারপতি কে ভি বিশ্বনাথন এবং বিচারপতি বি আর গাভাইয়ের বেঞ্চের পর্যবেক্ষণ, রাজ্য সরকার সিবিআইয়ের (Central Bureau of Investigation) অপব্যবহারের যে অভিযোগ এনেছে তার গ্রহণযোগ্যতা রয়েছে। এমনকি CBI এফআইআর দায়ের করতে গেলে রাজ্যের তরফ থেকে অনুমতি দরকার, পশ্চিমবঙ্গ সরকারের এই দাবিরও গ্রহণযোগ্যতা আছে মেনে নেয় আদালত।

রাজ্যের দাবি, পশ্চিমবঙ্গে CBI তদন্তের ‘জেনারেল কনসেন্ট’ বা ঢালাও ছাড়পত্র প্রত্যাহার করা সত্ত্বেও রাজ্যের অনুমতি ছাড়া CBI একের পর এক মামলায় এফআইআর করছে। এই বিষয়টির বিরোধিতা করে মামলা দায়ের করে রাজ্য সরকার (Government of West Bengal)। প্রায় বছর তিনেক ঝুলে থাকার পর অবশেষে রাজ্যের অভিযোগকে মান্যতা দিল শীর্ষ আদালত।

আরও পড়ুনঃ নিয়োগ দুর্নীতি মামলায় নয়া মোড়! ১০ জন অভিযুক্তকে জামিন দিল আদালত, কোন শর্তে জানেন?

এদিন পশ্চিমবঙ্গ (West Bengal) সরকারের হয় সওয়াল করছিলেন আইনজীবী কপিল সিব্বল। তিনি বলেন, ‘জেনারেল কনসেন্ট’ ব্যতীত CBI কোনও মামলার তদন্ত করতে পারে না। এমনকি কোনও মামলা নেওয়ার আগে রাজ্যের অনুমতি নেওয়ার দরকার আছে বলেও দাবি করা হয়। নাহলে এর প্রভাব যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় পড়তে পারে বলে মন্তব্য করেন আইনজীবী সিব্বল।

Supreme Court

অন্যদিকে কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেটা বলেন, সিবিআই কেন্দ্র অথবা রাজ্যের অধীনস্থ নয়, বরং একটি স্বাধীন সংস্থা। তাঁর কথায়,‘কেন্দ্র কোনও এফআইআর দায়ের করে না। এই মামলা CBI-র বিরুদ্ধে না করে কেন্দ্রের বিরুদ্ধে করা হয়েছে’।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরের পর সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর