টাইমলাইনপশ্চিমবঙ্গবিধানসভা নির্বাচন

‘শিবলিঙ্গ নিয়ে নোংরা কথা বলেছে তাকেও প্রার্থী করা হয়েছে’- সায়নীকে আক্রমণ শুভেন্দুর

পূর্ব ঘোষিত সূচি অনুসরণ করে শুক্রবার দিন কালীঘাট থেকে ঘোষণা করা হয়েছে তৃণমূলের প্রার্থী তালিকা। মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই এই ঘোষণা করেছেন। প্রার্থী তালিকায় যে চমক থাকতে চলেছে তা আগেই আন্দাজ করেছিল বঙ্গবাসী। তবে সংশয় ছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের নিজের আসন নিয়ে। কথা অনুসারে তিনি কি শুধুই নন্দীগ্রাম থেকে ভোটে লড়বেন নাকি সঙ্গে অন্য একটি আসন থেকেও।

সেই জল্পনার অবসান ঘটিয়ে মুখ্যমন্ত্রী আজ ঘোষণা করেন তিনি আপাতত শুধুমাত্র নন্দীগ্রাম থেকেই লড়বেন। আর তা থেকেই পাল্টে গেল বিরোধীদের রননীতির কৌশল। এতদিন নির্বাচনী প্রচারে মমতা বন্দ্যোপাধ্যায় BJP-কে ‘বহিরাগত’ বলে আক্রমণ সানিয়া এসেছেন। এবার মমতাই নন্দীগ্রামের প্রার্থী ঘোষণা করার পরই শুভেন্দু সেই তীর ঘুরিয়ে দেন মমতা বন্দ্যোপাধ্যায়ের দিকেই।

শুভেন্দু আজ পাশকুড়ার জনসভা থেকে মমতাকে নিশানা করে বলেন , ‘নন্দীগ্রামের মানুষ আওয়াজ তুলেছে, মেদিনীপুরের মানুষ ভুমিপুত্রকে চায়, বহিরাগতকে নয়’। সঙ্গে তিনি মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ করে এও বলেন যে, ‘নিজের কেন্দ্র ছেড়ে পালাচ্ছেন কেন ? ভবানীপুরে যত ভোটে হারতেন, নন্দীগ্রামে তার থেকে তিনগুন ভোটে হারাব’। সায়নী ঘোষকে নিয়েও আক্রমণ করেন শুভেন্দু অধিকারী। তিনি বলেন, শিবলিঙ্গকে নিয়ে নোংরা কথা বলা মেয়েকেও প্রার্থী করা হয়েছে।

অন্যদিকে রাজ্য রাজনীতির আঙ্গিনায় কান পাতলেই শোনা যাচ্ছে নন্দীগ্রাম থেকেই নাকি প্রার্থী হতে পারেন শুভেন্দু। যদিও এপ্রসঙ্গে শুভেন্দু জানান যে, দল তাকে যে আসনে লড়তে বলবে তিনি সেই আসনেই লড়বেন, তবে নন্দীগ্রামে তিনি তৃণমূলকে গো হারা হারাবেন।

এতদিন ‘স্বচ্ছ নির্বাচনে’র দাবি তুলে বহিরাগত ইস্যুতে বিজেপিকে নিশানা করা মমতা বন্দ্যোপাধ্যায় কেই এবার ‘বহিরাগত’ তকমা দিয়ে ও নন্দীগ্রামের মানুষ ভুমিপুত্রকেই চায় দাবি জানিয়ে শুভেন্দুর নন্দীগ্রামের প্রার্থী হওয়ার সম্ভাবনা আরও জোরদার হয়ে ওঠে। তবে তেমনটা হলে নির্বাচনে নন্দীগ্রামই যে সবথেকে আকর্ষণীয় কেন্দ্র হয়ে উঠবে তা বলাই বাহুল্য।

Back to top button