টাইমলাইনভাইরাল

জন্ম থেকেই হাত নেই, পা দিয়ে ছবি এঁকেই সারা বিশ্বে সুনাম কুড়িয়েছেন ভারতীয় তরুণী

স্বপ্না অগাস্টিন (swapna Augustine) , জন্ম থেকে একটি হাতও নেই। তবে হাত না থাকা স্বপ্ন পূরণের পথে বাঁধা হয়ে দাঁড়ায় নি স্বপ্নার। পা দিয়েই ক্যানভাসে তুলির টানে ফুটিয়ে তুলছেন একের পর এক ছবি। সারা পৃথিবীর সমঝদারদের প্রশংসা উপচে পড়েছে ভারতীয় তরুণীর সেই সব ছবি দেখে।

স্বপ্না বলেন, দ্য ভিঞ্চি থেকে আইন্সটাইন সকলেই ছিলেন নানা প্রতিবন্ধকতার শিকার। স্টিফেনস হকিংস তো আজীবন হুইল চেয়ারেই বিজ্ঞানের একের পর এক আবিস্কার করে গেছেন। এই সব লড়াই থেকে তার কাজ এমন কিছু অভিনব নয়।

মাত্র ৬ বছর বয়সেই স্বপ্নাকে পাঠিয়ে দেওয়া হয়েছিল প্রতিবন্ধীদের হোমে। তারপর থেকে একাই বড় হয়ে উঠেছেন তিনি। নিজের অক্ষমতাকে ছাপিয়ে গিয়েছেন আত্মপ্রত্যয়ে। বাবা মায়ের সঙ্গ না পেলেও বাবাই স্বপ্নার সব চেয়ে বড় অনুপ্রেরণা।

জানা যায়, হোমেই স্বপ্না বিভিন্ন কাজে হাতের বদলে পায়ের ব্যবহার শুরু করেন। সেখানেই তার চিত্রকলার চর্চা শুরু। অচিরেই সকলকে অবাক করে দেয় স্বপ্নার প্রতিভা।

প্রতিবেশীর পরামর্শেই মাউথ এন্ড ফুট পেইন্টিং আর্টিস্ট সংস্থায় যোগ দেন স্বপ্না। এখানেই তার আঁকা ছবি বিক্রি করার সুযোগ পান স্বপ্না। এই সংস্থার মূল শাখা সুইজারল্যান্ডে। ভারতের মুম্বাইয়েও এর একটি অফিস আছে। স্বপ্না ছাড়াও ভারতের আরো ২৪ শিল্পী এই সংস্থার সাথে যুক্ত।

 

Back to top button