ক্রিকেটখেলাটাইমলাইনIPL

দেখে নিন IPL-এর ইতিহাসে সবথেকে বেশি ছক্কা হাঁকানো ব্যাটসম্যান, তালিকায় প্রাপ্তন ভারত অধিনায়ক

বাংলা হান্ট ডেস্কঃ এই মুহূর্তে বিশ্বের সবথেকে জনপ্রিয় টি-টোয়েন্টি লিগ হল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (Indian Premier League)। আইপিএলকে ঘিরে সারা বিশ্বজুড়ে যা উন্মাদনা দেখা দেয়, সেটা বড় বড় আইসিসির টুর্নামেন্টেও দেখা যায় না। তার একমাত্র কারণ আইপিএল খেলেন বিশ্বের তাবড় তাবড় ক্রিকেট লিজেন্ডরা। যারা বর্তমানে জাতীয় দলের হয়েও খেলেন না তারাও অংশগ্রহণ করেন আইপিএলে। আর সেই কারণেই আইপিএল বিশ্বজুড়ে এত জনপ্রিয়তা লাভ করেছে।

আইপিএলে মূলত দাপট দেখা যায় ব্যাটসম্যানদের। যেকোন দলেরই হোক আইপিএলে মূলত রাজ করে ব্যাটসম্যানরাই। বর্তমানে বেশ কয়েকজন বোলারও আইপিএলে ভালো পারফরম্যান্স করছেন। তবুও আইপিএল ব্যাটসম্যানদের খেলা হিসেবেই পরিচিতি লাভ করেছে। কারণ আইপিএল টি-টোয়েন্টি ফরম্যাট আর টিটোয়েন্টি ফরম্যাট মানেই সেখানে ব্যাটসম্যানদের রাজত্ব।

আসুন এক নজরে দেখে নেওয়া যাক আইপিএলের ইতিহাসে কোন ব্যাটসম্যান সবথেকে বেশি ছক্কা হাঁকিয়েছেন:

1) ক্রিস গেইল: আইপিএলের ইতিহাসে সবথেকে বেশি ছক্কা হাঁকিয়েছেন ক্যারিবিয়ান তারকা ক্রিস গেইল। আইপিএলে ক্রিস গেইল কলকাতা নাইট রাইডার্স, রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং বর্তমানে কিংস ইলেভেন পাঞ্জাব দলের হয়ে খেলছেন। আইপিএলে মোট 125 টি ম্যাচে 326 টি ছক্কা হাঁকিয়েছেন এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান।

2) এবি ডিভিলিয়ার্স: আইপিএলের ইতিহাসে অন্যতম ভয়ঙ্কর ব্যাটসম্যান এই প্রোটিয়া ক্রিকেটার। আইপিএলে দিল্লি এবং রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে আইপিএল খেলেছেন ডিভিলিয়ার্স। আইপিএলে মোট 154 টি ম্যাচে 213 টি ছক্কা হাঁকিয়েছেন ডিভিলিয়ার্স।

3) মহেন্দ্র সিং ধোনি: বিশ্বকাপ জয়ী এই ভারত অধিনায়ক অন্যতম ভয়ঙ্কর টি-টোয়েন্টি স্পেশালিস্ট ব্যাটসম্যান। টি-টোয়েন্টি ক্রিকেটে ধোনিকে এক অন্য ভূমিকায় দেখতে পান তার লক্ষ্য লক্ষ্য ভক্তরা। আইপিএলের শুরু থেকে চেন্নাই সুপার কিংস দলের হয়ে খেলছেন মহেন্দ্র সিং ধোনি। ধোনির অধিনায়কত্বে তিন বার আইপিএল ট্রফি জিতেছে চেন্নাই সুপার কিংস। আইপিএলে 190 ম্যাচে 209 টি ছক্কা হাঁকিয়েছেন মহেন্দ্র সিং ধোনি।

Back to top button