রান্না না জানলেও নো পরোয়া, মাত্র এই কটি জিনিস দিয়ে ঘরেই বানিয়ে ফেলুন ইলিশের এই সুস্বাদু রেসিপি

বাংলাহান্ট ডেস্ক: ইলিশ মাছের (Ilish) মরশুম আনুষ্ঠানিকভাবে শুরু হয়ে গিয়েছে। এমনিতে এখন সারা বছর ধরেই বাজারে ইলিশ মিললেও বর্ষার ইলিশের স্বাদই আলাদা। তাই সারা বছর ধরেই এই সময়টার জন্য অপেক্ষা করে থাকে আপামর বাঙালি সমাজ। স্বাদের সম্ভার নিয়ে বাঙালির হেঁশেল দখল করতে চলেছে রুপোলি শষ্য।

   

স্বাদে গন্ধে ইলিশের তুলনা কোনো মাছের সঙ্গেই চলে না। তেমনি ইলিশের রসাস্বাদন করতে রেসিপিও কম নেই। তবে ইলিশ রান্না করা সবার পক্ষে সম্ভব নয়। সর্ষে ইলিশ থেকে পাতুরি বা অন্য রেসিপি সবার পক্ষে করা হয়ে ওঠে না। তাই এই প্রতিবেদনে রইল ইলিশের এমন একটি রেসিপি যা খুব সহজেই করে ফেলা সম্ভব যে কারোর পক্ষেই। তাহলে আর দেরি না করে দেখে নিন ‘তন্দুরি ইলিশ’ (Tandoori Ilish) এর সহজ রেসিপি।

tandoori ilish

উপকরণ:

১. ইলিশ মাছ

২. দই, লেবু

৩. আদা, রসুন বাটা

৪. হলুদ, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, তন্দুরি মশলা

৫. ঘি, মাখন

৬. কাঠকয়লার টুকরো

প্রণালী:

১. ইলিশ মাছের টুকরোগুলো ভাল করে ধুয়ে নিন। এবার ছুরি দিয়ে মাছের গায়ে কেটে কেটে দিন যাতে মশলাটা ভাল করে ভেতরে ঢোকে।

২. নুন হলুদ মাখিয়ে রেখে দিন মাছের টুকরোগুলো।

ilish

 

৩. এবার পালা মশলা তৈরি করার। টক দইয়ের মধ্যে আদা, রসুন বাটা, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, লেবুর রস মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন।

৪. এই মশলার মিশ্রণের মধ্যে একে একে দিয়ে দিন মাছের টুকরোগুলো। ভাল করে মাছে মিশ্রণ মাখিয়ে নিয়ে ঢাকা দিয়ে রেখে দিন আধ ঘন্টা।

৫. এবার একটি ননস্টিক প্যান নিয়ে তাতে মাখন গরম করতে দিন। এবার মশলা মাখানো ইলিশের টুকরোগুলো মাখনের মধ্যে দিয়ে ভাজতে থাকুন। দু পিঠ ভাল ভাবে ভাজা হয়ে গেলে তুলে ফেলুন মাছগুলো।

ilish mach

৬. এবার একটি ছোট পাত্রে এক টুকরো কাঠকয়লা গরম করে রাখুন। তার উপরে কয়েক ফোঁটা ঘি দিলেই বেরোতে শুরু করবে ধোঁয়া। সঙ্গে সঙ্গে পাত্রটি ভাজা ইলিশ গুলির মাঝে রেখে ঢাকা দিয়ে দিন। কিছুক্ষণ পরে ঢাকনা তুলে ফেলুন, ততক্ষণে সব মাছ গুলিতে ভাল ভাবে স্মোকি ফ্লেভার ছড়িয়ে পড়বে। গরমাগরম পরিবেশন করুন সুস্বাদু তন্দুরি ইলিশ।