fbpx
টাইমলাইনভারত

তেরঙা হাতে দেশহারা লেখিকা! স্বাধীনতা দিবস পালন তসলিমার

বাংলা হান্ট ডেস্ক: কয়েকদিন আগেই তসলিমা নাসরিন একটি পোস্টে লিখেছিলেন ”৮ আগস্ট, ১৯৯৪। আমাকে দেশ থেকে বের করে দেওয়া হয়েছিল। আজ ৮ আগস্ট ২০১৯। মাঝখানে ২৫ বছর চলে গেছে। আমি এখনও দেশহীন, গৃহহীন।” ২৫ বছর হল বাধ্য হয়ে বাংলাদেশ ছেড়েছেন লেখিকা। ভারতের রাজধানী দিল্লিতে এখন তার বাস।

২৫ বছর আগে দেশ ছেড়ে এলেও, নিজের দেশের কথা, দেশের মানুষের কথা তিনি ভুলতে পারেননি, আজও প্রতিনিয়ত তিনি এ ব্যথা অনুভব করেন। দিনের পর দিন অন্য কোন মুল্লুকে বাসা করে থাকা, সেখানে মানিয়ে নেওয়া তসলিমার অভ্যাস হয়ে উঠলেও, মন এখনও তাঁর বাংলাদেশেই। তবে এই নতুন ঠিকানা মন্দ লাগে না লেখিকার, তাই ধীরে ধীরে মানিয়ে নিয়েছেন সবকিছুই, স্বচ্ছন্দেই বাস করছেন ভারতে।

এদেশের প্রতিও বিশেষ ভালোবাসা রয়েছে লেখিকার, তাই স্বাধীনতা দিবসের দিন দেশবাসীকে শুভেচ্ছা জানাতে ভুললেন না তিনি। হাসি মুখে হাতে তেরঙা হাতে ছবি তুলে, সে ছবি পোস্ট করলেন ফেসবুকে, বাড়ির ছাদেও ওড়ালেন ভারতের জাতীয় পতাকা।

ভারতের ৭৩তম স্বাধীনতা দিবসে তসলিমা নাসরিন লিখলেন, ‘১৬ই ডিসেম্বর এলে ছোটবেলায় বাড়ির ছাদে পতাকা ওড়াতাম। পাকিস্তানি শাসকের অত্যাচার থেকে স্বাধীনতা পাওয়ার পতাকা। সে পতাকা ছিল সবুজ, সবুজের ভেতর লাল সূর্য। আজ ১৫ অগস্ট সকালে বাড়ির ছাদে পতাকা ওড়ালাম। ব্রিটিশের অত্যাচার থেকে স্বাধীনতা পাওয়ার পতাকা। আমরা কি স্বাধীনতার মূল্য বুঝি? অধিকাংশই তো বুঝিনা। আমাদের দিশি শাসকেরা সেই শাসকদেরই অনুকরণ করেন, যাদের বিরুদ্ধে আমরা একসময় যুদ্ধ করেছিলাম। তারপরও স্বাধীনতার পতাকা ওড়াও। শোষণ আর বঞ্চনার বিরুদ্ধে যে যার ঝাণ্ডা ওড়াও।’

Leave a Reply

Close
Close