Tata Group: এবার এই বড় কাজটি করতে চলেছে টাটা গ্রূপ, প্রভাবিত হবেন কয়েক লক্ষ মানুষ!

বাংলা হান্ট ডেস্ক: এবার শীঘ্রই বড়সড় পরিবর্তন করার প্রস্তুতি নিচ্ছে টাটা গ্রূপ (Tata Group)। জানা গিয়েছে সম্প্রতি, একাধিক সিদ্ধান্ত নিয়েছে ওই সংস্থা। যার ভিত্তিতে অনুমান করা হচ্ছে, সংশ্লিষ্ট সংস্থা খুব শীঘ্রই একটি বিরাট পরিবর্তন করতে চলেছে। এই প্রসঙ্গে গণমাধ্যমের খবর অনুযায়ী সামনে এসেছে, দেশের শীর্ষস্থানীয় আইটি কোম্পানি টাটা গ্রুপ তাদের তালিকাভুক্ত কোম্পানির (Listed Company) সংখ্যা কমাতে পারে।

কোম্পানির সংখ্যা ১৫ হতে পারে: খবর অনুযায়ী, আগামী দিনে কোম্পানিটি তালিকাভুক্ত কোম্পানির সংখ্যা ২৯ থেকে কমিয়ে ১৫ করতে পারে। ইতিমধ্যেই সংস্থাটি এই বিষয়ে একাধিক পরিকল্পনা গ্রহণ করেছে। যদিও, এই বিষয়ে টাটা গ্রুপের পক্ষ থেকে এখনও কোনো আনুষ্ঠানিক বিবৃতি জারি করা হয়নি।

   

টাটা গ্রুপের লাভের পরিমান: প্রথমেই টাটা গ্রুপের আয়ের প্রসঙ্গে জানিয়ে রাখি যে, বর্তমান সময়ে সেই সংখ্যা প্রায় ১২৮ বিলিয়ন ডলারে পৌঁছেছে। অপরদিকে, কোম্পানিটির মার্কেট ক্যাপ হল প্রায় ২৫৫ বিলিয়ন ডলার। মিডিয়া রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, বর্তমানে গ্রুপটি সমন্বয়সাধনের কাজ করছে। পাশাপাশি, বাজারে বর্তমানে টাটা গ্রুপের ২৯ টি তালিকাভুক্ত কোম্পানি রয়েছে।

কটি আনলিস্টেড কোম্পানি আছে: বর্তমানে টাটা গ্রুপের প্রায় ৫ ডজন কোম্পানি আছে যেগুলি এখনও তালিকাভুক্ত হয়নি। পাশাপাশি, প্রায় ১০০ টি সহায়ক সংস্থাও রয়েছে, যারা সংশ্লিষ্ট গ্রুপের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে।

RATAN TATA 1111

২০১৭ সাল থেকে চলছে সংযুক্তিকরণের কাজ: গত সপ্তাহে সংস্থাটি টাটা গ্রুপের সমস্ত ইস্পাত ব্যবসাকে টাটা স্টিলের সাথে সংযুক্ত করেছে। পাশাপাশি, টাটা কফির কোম্পানিগুলিকে কনজিউমার প্রোডাক্টে সংযুক্ত করা হয়েছে। মূলত, কোম্পানিটি ২০১৭ সাল থেকেই এই সংযুক্তিকরণের কাজ করছে। ২০১৭ সালে CMC, টাটা কনসালটেন্সি সার্ভিসের সাথে সংযুক্ত হয়। ঠিক তার পরের বছরেই অর্থাৎ ২০১৮ সালে, কোম্পানিটি তার সমস্ত মহাকাশ এবং প্রতিরক্ষা ব্যবসাকে টাটা অ্যারোস্পেস এবং ডিফেন্সে সংযুক্ত করেছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, কোম্পানিটি আগামী দিনে টাটার আরও একাধিক প্রকল্পের সংযুক্তিকরণ ঘটাতে পারে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর