মাত্র ৯ বছরে ম্যাট্রিক, ২১ পেরোতেই PHD! ২৩ বছর বয়সে IIT’তে কাজ পেয়েও এখন তিনি কর্মহীন

বাংলাহান্ট ডেস্ক : একটা সময় ভারতের বিস্ময় বালক ছিলেন তথাগত অবতার তুলসি। নিজের মেধার জন্য উঠেছিলেন খ্যাতির শীর্ষে। কিন্তু খ্যাতির চূড়ায় থাকা সেই বালক এখন হারিয়ে গিয়েছেন অন্ধকারে। ১৯৮৭ সালের ৯ সেপ্টেম্বর বিহারে (Bihar) জন্মগ্রহণ করেন তথাগত। মাত্র নয় বছর বয়সে এই ছেলেটি উত্তীর্ণ হন স্কুলের চূড়ান্ত পরীক্ষা বা ম্যাট্রিক।

পাটনা সাইন্স কলেজ থেকে মাত্র ১১ বছর বয়সে স্নাতক হন। ১২ বছর বয়সে এমএসসি এবং ২১ বছর বয়সে সম্পন্ন করেন পিএইচডি। এই বিস্ময় বালক একটা সময় আলো করে ছিলেন সংবাদমাধ্যমের হেডলাইনস। তথাগতর স্নাতকোত্তর সম্পন্ন হওয়ার পর ভারত সরকারের পক্ষ থেকে তাকে জার্মানিতে পাঠানো হয় নোবেল জয়ীদের একটি অনুষ্ঠানে অংশ নিতে।

   

আরোও পড়ুন : MBA চাওয়ালার পর এবার MBA মুরগিওয়ালা! কড়কনাথ পালনকেই পেশা করলেন কুমার গৌতম

এরপর তথাগতর বয়স যখন মাত্র ২৩, তখন তিনি অধ্যাপনার আমন্ত্রণ পান বোম্বে আইআইটি থেকে। সেটা ছিল ২০১০ সাল। এরপর ২০১৯ সালে তাকে বরখাস্ত করা হয় বোম্বে আইআইটিতে অধ্যাপনার কাজ থেকে। কিন্তু কেন এই মেধাবী ছাত্রকে বরখাস্ত করল বোম্বে আইআইটি? সালটা ২০১১। সেই সময় তথাগত আক্রান্ত হন অ্যাস্থমাটিক অ্যালার্জি রোগে।

আরোও পড়ুন : অসংখ্য শূন্যপদ, মাধ্যমিক পাশেই মিলবে চাকরির দুর্দান্ত সুযোগ! মহিলাদের নিয়োগ করবে এই দপ্তর

শারীরিক অসুস্থতার জন্য তিনি বোম্বে আইআইটি থেকে ২০১৩ সালে চার বছরের জন্য ছুটি নেন। এরপর তিনি ফিরে আসেন পাটনায়। তথাগতর দাবি, সমুদ্র সংলগ্ন বা তীরবর্তী এলাকায় থাকলে তার শ্বাসকষ্টের সমস্যা দেখা দেয় এই রোগের কারণে। দিল্লি বা হায়দ্রাবাদের মতো জায়গায় এই সমস্যা হয় না।

new project 3 5 16939974333x2

তাই তিনি আবেদন করেছিলেন যাতে তাকে বোম্বে আইআইটি থেকে অন্যত্র বদলি করা হয়। আইআইটি কর্তৃপক্ষ সেই আবেদন মঞ্জুর করেনি। তারপর তাকে বোম্বে আইআইটি ২০১৯ সালে বরখাস্ত করে। বর্তমানে আইন নিয়ে পড়াশোনা করছেন মেধাবী এই ছাত্র। তার ইচ্ছা ভবিষ্যতে আইনজীবী হয়ে তার সাথে যে অন্যায় হয়েছে তার সুবিচার করবেন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর