কর বাঁচাতে সেরা বিকল্প হতে পারে FD! জানুন, প্রবীণ নাগরিকদের এই সুবিধার বিষয়টি

বাংলাহান্ট ডেস্ক : আয়কর রিটার্ন দাখিলের সময় খুব কাছে চলে আসছে। কর বাঁচানোর জন্য করদাতারা এই সময় বিভিন্ন স্কিমে টাকা বিনিয়োগ করার পরিকল্পনা করছেন। অনেক প্রবীণ নাগরিক চিন্তিত এই ভেবে যে তারা কোথায় তাদের টাকা বিনিয়োগ করবেন এবং সেই টাকা সুরক্ষিত থাকবে। তবে কর বাঁচানোর জন্য আপনাদের সেরা বিকল্প হতে পারে এই বিশেষ ফিক্সড ডিপোজিট।

সাধারণ ফিক্সড ডিপোজিটের মতই ট্যাক্স সেভিং ফিক্সড ডিপোজিট প্রবীণ নাগরিকদের একাধিক সুবিধা প্রদান করে। এই স্কিমে টাকা বিনিয়োগ যেমন একদিক থেকে সুরক্ষিত, অন্যদিক থেকে বাঁচতে পারবেন অতিরিক্ত কর থেকে। বিনিয়োগের জন্য সেরা মাধ্যম হল ব্যাংকের ফিক্সড ডিপোজিট। এই স্কিমে অর্থ বিনিয়োগ একদিকে যেমন নিরাপদ, অন্যদিকে অর্থ রোজগারের একটি সহজ পন্থা।

আরোও পড়ুন : যতটা গুনতে পারবেন, ততটা নিয়ে নিন! কর্মীদের কাঁড়ি কাঁড়ি টাকা বোনাস দিল এই কোম্পানি

প্রায় প্রত্যেকটি ব্যাংক প্রবীণ নাগরিকদের সাধারণ ফিক্সড ডিপোজিটের রেট থেকে ০.৫% সুদ অতিরিক্ত প্রদান করে। ট্যাক্স-সেভিং এফডি-র সুবিধাও প্রদান করে বিভিন্ন ব্যাংক। সাধারণ স্থায়ী আমানতের মতই হল এই ট্যাক্স সেভিং এফডি। এই স্থায়ী আমানাতের মেয়াদ পাঁচ বছর। পাঁচ বছর মেয়াদ পূর্তির পর এই স্থায়ী আমানতের সুদ প্রদান করা হয়।

fixed deposit

ট্যাক্স সেভিং এফডি-তে বিনিয়োগ করলে পাওয়া যায় আয়করের ধারা ৮০সি-এর অধীনে কর ছাড়ের সুবিধা। ৮০সি-এর অধীনে সর্বোচ্চ দেড় লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় পাওয়া যায়। এই স্কিমে টাকা বিনিয়োগ করলে আপনার টাকা সম্পূর্ণভাবে সুরক্ষিত থাকবে। এই ধরনের স্কিনে টাকা বিনিয়োগ করলে অতিরিক্ত কর দেওয়া থেকে বাঁচতে পারবেন আপনি। পাশাপাশি থাকবে মোটা সুদ।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর