শেষ মুহূর্তে TET-র নিয়মে বিরাট পরিবর্তন! গুরুত্বপূর্ণ নিয়ম জানাল প্রাথমিক শিক্ষা পর্ষদ

বাংলা হান্ট ডেস্কঃ সম্প্রতি টেট পরীক্ষার দিন পরিবর্তন করেছে (Primary TET) প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal Board of Primary Education)। আগামী ১০ ডিসেম্বর আয়োজিত হওয়ার কথা ছিল ২০২৩ সালের প্রাথমিকের টেট। তবে আচমকাই বিজ্ঞপ্তি দিয়ে পর্ষদ জানায় আগামী ২৪ ডিসেম্বর নেওয়া হবে প্রাথমিক টেট পরীক্ষা। ওদিকে কলকাতায় রয়েছে গীতাপাঠের অনুষ্ঠান। উপস্থিত থাকতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যা নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। এমনকি দিন পেছনোর জন্য আদালতে গিয়েছে বিজেপি।

   

অন্যদিকে এই পরিস্থিতিতে দাঁড়িয়ে শেষ মুহূর্তে এসে পরীক্ষার একটি গুরুত্বপূর্ণ নিয়ম পরিবর্তনের কথা ঘোষণা করলেন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল। পর্ষদ সভাপতি আগেই জানিয়েছেন এবারও বোর্ড সমস্ত রকমে নিরাপত্তার সাথে ত্রুটিহীন Primary TET পরীক্ষা পরিচালনা করতে চায়।

গৌতম পাল জানিয়েছেন পরীক্ষা হলে জলের বোতল নিয়ে যেতে পারবেন না পরীক্ষার্থীরা। তার বদলে তাদের জলের পাউচ দেওয়া হবে। রাজ্যের জনস্বাস্থ্য কারিগরি দফতর এই বিষয়ে পর্ষদকে সহযোগিতা করছে।

টেট পরীক্ষার যে নিয়মটি শেষ মুহূর্তে বদলে গিয়েছে তা হল বায়োমেট্রিক যাচাই। গত বছর পরীক্ষা কেন্দ্রের সামনে বায়োমেট্রিক দিয়ে পরীক্ষার্থীদের পরিচয় যাচাই করার পর পরীক্ষা কেন্দ্রে ঢুকতে দেওয়া হয়েছিল। সূত্রের খবর এবার পরীক্ষা কেন্দ্রের ভিতরে আর লাইন দিয়ে বায়োমেট্রিক ছাপ দিতে হবে না পরীক্ষার্থীদের। এর বদলে তারা যেখানে বসে থাকবেন সেখানেই বায়োমেট্রিক নেওয়া হবে।

আরও পড়ুন: এবার বাম আমলেও মানিকের বিরাট কীর্তি ফাঁস! বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে শোরগোল

প্রাথমিক শিক্ষা পর্ষদ সভাপতি গৌতম পাল সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, এবার আর পরীক্ষা কেন্দ্রের বাইরে বায়োমেট্রিক পরিচয় যাচাই হবে না। তার পরিবর্তে পরীক্ষা কেন্দ্রের ভিতর প্রতিটি পরীক্ষার্থী যে নির্ধারিত আসনে বসবেন, পরীক্ষা শুরুর আগে বা পরে সেখানে গিয়ে গিয়ে বায়োমেট্রিক যাচাই করা হবে।

tet

পরীক্ষা কেন্দ্রগুলো সম্পূর্ণ মোবাইল মুক্ত থাকবে। কেন্দ্রে কোনও তাবিজ-মডুলি বা কোনও ধাতব জিনিস নিয়ে যাওয়ার অনুমতি থাকবে না। রাখা যাবে না শাঁখা-পলার মতো বিবাহের প্রতীক। গত বার এই নিয়ে হাজার বিতর্ক হলেও নিয়ম একই থাকছে। গত বছরের মত এবারও থাকছে সিসিটিভি। প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীদের ঢোকা ও বেরোনোর জায়গায় সিসিটিভি বাধ্যতামূলক বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। হলে ক্যালকুলেটর বা পেনড্রাইভ, মানিব্যাগ, সানগ্লাস, ঘড়ি, বোর্ড ইত্যাদি নিয়ে ঝকা যাবে না। প্লাস্টিকের ব্যাগ, ফলের জুস এসবেও নিষেধাজ্ঞা।