কর্মজীবনে ৫ বছর গ্রামাঞ্চলে শিক্ষকতা বাধ্যতামূলক, বড়সড় ঘোষণা রাজ্য সরকারের

বাংলাহান্ট ডেস্ক : রাজ্য সরকারের (State Government) পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে নতুন শিক্ষা নীতি। শিক্ষা দপ্তরের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে নতুন শিক্ষা নীতি আজ থেকেই বলবৎ করার। শিক্ষা দপ্তরের দাবি এই নীতিতে বড় পরিবর্তন আসতে চলেছে শিক্ষা ব্যবস্থায়। এই নীতিতে বড় পরিবর্তন ঘটানো হয়েছে পরীক্ষা পদ্ধতির ক্ষেত্রে।

এছাড়াও পরিবর্তন এসেছে শিক্ষক-শিক্ষিকাদের কর্মজীবনেও। নতুন শিক্ষা নীতি অনুযায়ী, মোট কর্মজীবনের অন্তত ৫ বছর শিক্ষক-শিক্ষিকাদের শিক্ষকতা করতে হবে গ্রামের স্কুলে। পাশাপাশি নতুন শিক্ষা নীতিতে আনা হয়েছে নয়া ‘প্রমোশন নীতি’ও।

   

আরোও পড়ুন : মোদির নামপ্লেটে বাদ ‘ইন্ডিয়া’, তবে কী ‘ভারত’ নামেই সরকারি স্বীকৃতি? ইঙ্গিত দিচ্ছে G20 সম্মেলন

এছাড়াও এই শিক্ষা নীতিতে বিশেষভাবে জোর দেওয়া হয়েছে স্কুলস্তরের শিক্ষা ব্যবস্থায় প্রথম দু’বছর অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পড়ার বিষয়ে। এছাড়াও রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়ানো হবে তিনটি ভাষা। ১৭৮ পাতার নয়া এই শিক্ষা নীতি ইতিমধ্যে আপলোড করা হয়েছে স্কুল শিক্ষা দফতরের ওয়েবসাইটে।

আরোও পড়ুন : এবার বই আকারে প্রকাশ পাচ্ছে বাংলার উন্নয়নের খতিয়ান! দ্রুত প্রকাশিত হবে ‘দুই মলাটের সাফল্য’

রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু এর আগে জানিয়েছিলেন, রাজ্য সরকার কেন্দ্রীয় শিক্ষা নীতি মানতে নারাজ। ব্রাত্য বসু বলেন এই বিষয়ে রাজ্য সরকার নিজেদের অবস্থান স্পষ্ট করেছে বিধানসভাতেও। তবে নতুনভাবে সাজিয়ে তোলা হবে রাজ্যের শিক্ষা নীতি। রাজ্যের নয়া এই শিক্ষা নীতিতে গুরুত্ব দেওয়া হয়েছে মাতৃভাষা পড়ার ক্ষেত্রে।

রাজ্য সরকার স্পষ্টভাবে শিক্ষা নীতিতে উল্লেখ করেছে প্রথম শ্রেণী থেকে পড়ুয়াদের ধারণা দিতে হবে বাংলা ভাষা সম্পর্কে। এছাড়াও নতুন এই শিক্ষা নীতিতে পরিবর্তন আসবে উচ্চমাধ্যমিকের এমসিকিউ (MCQ) প্রশ্ন থেকে সেমিস্টার পদ্ধতি-সহ একাধিক বিষয়ে। রাজ্যের নয়া শিক্ষা নীতি অনুযায়ী, সেমিস্টার পদ্ধতি চালু হবে অষ্টম শ্রেণী থেকে উচ্চতর ক্লাসে।

school teacher (1)

রাজ্য এই নীতিতে উল্লেখ করেছে আগামী তিন বছরের মধ্যে ধাপে ধাপে সেমিস্টার পদ্ধতি চালু করা হবে। শিক্ষা দপ্তরের আধিকারিকদের মত, রাজ্যের এই শিক্ষা নীতির ফলে ২০৩৫ সালের মধ্যে পশ্চিমবঙ্গ শিক্ষা ক্ষেত্রে এক উজ্জ্বল জায়গায় পদার্পণ করবে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর