টাইমলাইনভারতরাজনীতি

রাজনৈতিক ব্যাকগ্রাউন্ড আছে তেজস্বীর, কিন্তু আমার মা অঙ্গনয়াড়ির শিক্ষিকাঃ কানহাইয়া কুমার

বাংলাহান্ট ডেস্কঃ লোকসভা নির্বাচনের কেন্দ্রবিন্দুতে থেকেও বর্তমানে বিধানসভা নির্বাচন থেকে অনেক দূরে রয়েছেন কানহাইয়া কুমার (Kanhaiya Kumar)। নির্বাচনী প্রচারে খুব একটা সময় না দিয়ে তাঁকে দেখা যাচ্ছে বেগুসরাইয়ের বাড়িতে। কিন্তু এই নির্বাচনের পূর্বে রাজনীতির কেন্দ্র থেকে দূরে থাকার কি বিষয় থাকতে পারে, তাঁকে জিজ্ঞেস করেছিল এক সংবাদ মাধ্যম।

বিধানসভা নির্বাচন থেকে তিনি অনেকটাই দূরে
কানহাইয়া কুমার (Kanhaiya Kumar) জানান, এই নির্বাচন থেকে তিনি একদমই দূরে নন। একজন ভোটদাতা হিসাবে সকল দায়িত্বই তিনি পালন করছেন। সেইসঙ্গে নির্বাচনী প্রচারেও অংশ নিচ্ছেন। প্রথম পর্বের নির্বাচনে বিশেষ অংশগ্রহণ না করলেও, দ্বিতীয় এবং তৃতীয় নির্বাচনে কিছু গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলেও জানালেন।

বিজেপিকে কম আক্রমণ করার কারণ
রাজনীতি যদি গণিতের মত হত, তাহলে তো সমস্ত বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানের বদলে গণিত পড়ান হত। কিন্তু সেটা করা হয় না। মহাজোটের লড়াই শুধুমাত্র বিজেপির সঙ্গে নয়, লড়াই NDA-এর সঙ্গে। নীতিশ জি এখন রাজ্যের ক্ষমতায়। এখন তাঁর বিগত ১৫ বছরের কাজের বিষয়ে আলোচনা হবে।

কানহাইয়া কুমার VS তেজস্বী যাদব
লোকসভা নির্বাচনে তেজস্বী যাদব (Tejashwi Yadav) অংশ নেওয়ায় কানহাইয়া কুমার মহা জোটের অংশ হতে পারেননি, এমনটা শোনা গিয়েছিল। কিন্তু কানহাইয়া কুমার জানিয়েছেন, ‘তেজস্বী যাদবের সঙ্গে আমার কোন বিরোধ নেই। আমরা দুজনেই দুটো আলাদা মানুষ। আমাদের ব্যাকগ্রাউণ্ডও আলাদা। আমার মা অঙ্গনয়াড়িতে পড়াতেন। কিন্তু তেজস্বীর বাবা মা দুজনেই মুখ্যমন্ত্রী ছিলেন। এটা সম্পূর্ণ বিহারের নির্বাচন। বর্তমানে বর্ণের রাজনীতির দিন শেষ। হিন্দু মুসলমানের পার্থক্যও নির্বাচনে দেখা উচিত নয়। মানুষের উদ্দেশ্যে কাজ করতে হবে’।

তেজস্বী যাদবের পাশে তাঁর পরিবারের সমর্থন রয়েছে
তেজস্বী যাদবের বাবা মা রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। কিন্তু এদিকে কানহাইয়া কুমার (Kanhaiya Kumar) সাধারণ পরিবার থেকে উঠে এসেছেন। এবিষয়ে কানহাইয়া কুমার বলেন, সব জায়গাতেই পরিবারের সমর্থন থাকে, তা সে রাজনীতি হোক বা সিনেমা জগত। অভিষেক বচ্চন বিগ বি অমিতাভ বচ্চনের ছেলে হওয়ায় সিনেমা জগতে যেমন সুযোগ সুবিধা পেয়েছেন, তেমন কিন্তু তিনি নওয়াজউদ্দিন সিদ্দিকী এবং মনোজ বাজপেয়ীকেও আটকাতে পারেননি। তারাও কিন্তু দর্শকের মনে জায়গা করে নিয়েছে।

Back to top button