‘ওরা তো ৫০ বছর রাজত্ব করেছে, তখন কী করেছিল?” I.N.D.I.A-কে কটাক্ষ KCR-র! চাপে বিরোধী শিবির

বাংলা হান্ট ডেস্ক : প্রধানমন্ত্রী মোদির (Narendra Modi) নেতৃত্বে এনডিএ জোট (NDA) গত দুই লোকসভা নির্বাচনে একক সংখ্যা গরিষ্ঠতা পেয়ে দিল্লির মসনদ দখল করেছে। কংগ্রেস সহ অন্যান্য বিরোধী দলগুলির প্রতিটি কৌশল প্রধানমন্ত্রী মোদির ভোঁতা হয়ে গিয়েছে। অবশেষে ২০২৪ সালের লোকসভায় বিজেপিকে কোনঠাসা করতে দেশের ২১টি বিরোধী দল ‘ইন্ডিয়া’ নামে একটি জোট গঠন করেছে।

অপরদিকে, তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (K Chandra Sekhar Rao) বিরোধী জোটকে তীব্র কটাক্ষ করেছেন। তিনি প্রশ্ন তুললেন, ‘ বিরোধী জোট ইন্ডিয়ার দলগুলি ৫০ বছর দেশ শাসন করেছে, তারা এতদিন কী করল?’

মঙ্গলবার মহারাষ্ট্রের ওয়াতেগাঁও গ্রামে আন্নাভাউ সাঠের ১০৩তম জন্মবার্ষিকী উপলক্ষে একটি সভায় বক্তব্য রাখছিলেন মুখ্যমন্ত্রী কেসিআর। এই সময়, তিনি বলেন যে ভারতীয় রাষ্ট্র সমিতি বা বিজেপি নেতৃত্বাধীন এনডিএ বা বিরোধী জোট ইন্ডিয়া কারোর সঙ্গেই তিনি নেই। তবে তিনি দাবি করেন বেশ কয়েকটি দলের সমর্থন তাঁর সঙ্গে রয়েছে বলে।

kcr 2

তিনি আরও বলেন, আমরা কোনোও সংগঠন তৈরি করব না। এরই সঙ্গে কেসিআর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে আবেদন করেন, বিখ্যাত দলিত কবি আন্নাভাউ সাঠেকে ভারত সরকার যেন ভারতরত্ন দেওয়ার ব্যবস্থা করে। তিনি মহারাষ্ট্র সরকার এবং কেন্দ্রীয় সরকারকে সাঠের আত্মত্যাগকে স্বীকৃতি দেওয়ার দাবিও জানান এদিন।

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও অভিযোগ করেন যে মহারাষ্ট্র সরকার বিধানসভায় মাথাং সম্প্রদায়কে পর্যাপ্ত অগ্রাধিকার দিচ্ছে না। তাঁর আরও দাবি, বিআরএস পার্টি মাতং সম্প্রদায়কে সমর্থন করবে এবং সময় হলে স্বীকৃতি ও সহায়তাও প্রদান করবে। কেসিআর আরও দাবি করেন যে আন্নাভাউ সাঠের রচনাগুলি সমস্ত ভারতীয় ভাষায় অনুবাদ করা উচিত এবং ‘সাঠে বিশ্ব জনিনা’ দর্শন জাতীয় ও আন্তর্জাতিকভাবে চালু করা উচিত।

কেসিআর এদিন বলেন রাশিয়া ইতিমধ্যে সাহিত্যের ক্ষেত্রে আন্নাভাউ সাঠেকে স্বীকৃতি দিয়েছে, তবে ভারত তা করেনি। রাশিয়ার একটি লাইব্রেরিতেও সাথের মূর্তি স্থাপন করা হয়। মুখ্যমন্ত্রী আরও বলেন তিনি ভারতীয় ম্যাক্সিম গোর্কি নামে পরিচিত এবং এটি দুঃখজনক যে ভারত সরকার কোনও দিনই সাঠেকে স্বীকৃতি দেয়নি। শুধু তাই নয়, তাঁর সাহিত্যকে বিশ্বের কাছে উপস্থাপন করার কোনও উদ্যোগই নেয়নি।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর