ফুঁসছে জোড়া ঘূর্ণাবর্ত! ৫০ কিমিতে ঝড়, টানা ৪ দিন বৃষ্টিতে ভিজবে রাজ্যের কোন কোন জেলা?

বাংলা হান্ট ডেস্ক: ফুঁসছে জোড়া ঘূর্ণাবর্ত। একটি অবস্থান করছে উত্তর বাংলাদেশের উপর। আর অপরটি রয়েছে অসম এবং সংলগ্ন এলাকার উপরে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে এর জেরেই ফের বৃষ্টি হবে বাংলায়। ডবল ঘূর্ণাবর্তের দাপটে বৃহস্পতিবার থেকেই বৃষ্টি শুরু হবে উত্তরবঙ্গে (North Bengal)। ওদিকে তীব্র গরমে নাজেহাল দক্ষিণবঙ্গের (South Bengal) মানুষ। কিছুই কিছু জেলায় তাপমাত্রা পৌঁছেছে ৪০ ডিগ্রিতে। এই আবহে দক্ষিণেও কী বৃষ্টি হবে? কী জানাচ্ছে মৌসম ভবন (Weather department)?

   

আবহাওয়া অফিস জানাচ্ছে, রবিবার গোটা রাজ্যেই থাকছে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি না হলেও বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে রবিবার দুপুরের পর থেকে। এদিকে আজ থেকে উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পঙে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিপাত হবে। এই দুই জেলায় জারি হয়েছে হলুদ সতর্কতা।

এরপর শুক্রবার উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলায় বৃষ্টির সম্ভাবনা। আগামীকাল জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার ও দার্জিলিং জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। হতে পারে ঝড়ও। ঘন্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। ইতিমধ্যেই জারি হয়েছে হলুদ সতর্কতা।

দুর্যোগে বাড়বে শনিতে। সেদিন উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। বইবে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া। এদিনও সতর্কতা জারি থাকছে। বাকি জেলা গুলিতে হালকা বৃষ্টি হতে পারে। রবিবার এবং সোমবারও একই আবহাওয়া থাকবে উত্তরে। সমস্ত জেলায় জারি রয়েছে হলুদ সতর্কতা।

cyclonic circulation rain on wednesday may continue for 7 days north bengal south bengal weather update

আরও পড়ুন: ভোটের আগে হঠাৎ অভিষেকের মুখে কেষ্ট নাম, বীরভূমে দাঁড়িয়ে নেতা বললেন, ‘অনুব্রত যদি…’

ওদিকে শনি ও রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। আপাতত দুদিনশুষ্ক আবহাওয়া থাকলেও শনিবার থেকে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর