বড় দাও ইলন মাস্কের! ভারতের সঙ্গে ব্যবসা শুরুর আগেই ভারতীয় বংশোদ্ভূতকে বসালেন টেসলার উচ্চপদে

বাংলা হান্ট ডেস্ক : ভারতে (India) পা রাখার পর আরও একটি বড় সিদ্ধান্ত নিল মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা (Tesla)। জনপ্রিয় এই সংস্থা ভারতীয় বংশোদ্ভূত বৈভব তানেজাকে (Vaibhav Taneja) তাদের চিফ ফিনান্সিয়াল অফিসার (CFO) হিসেবে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে। জানা যাচ্ছে, সদ্যই পদত্যাগ করেছেন টেসলার সিএফও জ্যাচারি কিরখর্ন। এর আগে চার বছর দায়িত্ব পালন করেছেন তিনি।

আর এবার তার জায়গা নিতে চলেছেন ভারতীয় বংশোদ্ভূত বৈভব তানেজা। এর আগে Zachary Kirkhorn দীর্ঘ ১৩ বছর ধরে টেসলার সাথে যুক্ত ছিলেন। জানা যাচ্ছে চলতি বছরের শেষ পর্যন্ত তিনি কোম্পানির সাথে যুক্ত থাকবেন যাতে দায়ভার হাতবদল হওয়ার কাজটি সঠিকভাবে সম্পন্ন হয়।

   

২০১৬ সালে অটোমেকার সোলারসিটি অধিগ্রহণ করার পর বৈভব তানেজা টেসলায় যোগ দেন। অটোমেকারের তরফ থেকে দেওয়া বিবৃতি অনুযায়ী, বৈভব চিফ অ্যাকাউন্টিং অফিসারের ভূমিকা ছাড়াও তিনি ‘মাস্টার অফ কয়েন’-এর ভূমিকা পালন করতেন। টেসলায় যোগদানের আগে, বৈভব তানেজা PwC-তে প্রায় ১৭ বছর কাটিয়েছেন।

টেসলার নতুন সিএফও বৈভব ১৯৯৬-৯৯ সালে দিল্লি ইউনিভার্সিটি থেকে বানিজ্য শাখায় স্নাতক হন। এরপর সেখান থেকে তিনি চাটার্ড অ্যাকাউন্টেন্ড হন। সেখান থেকে প্রাইস ওয়াটার হাউস কুপার্স নামের এক বহুজাতিক সংস্থায় ১৬ বছর দক্ষতার সঙ্গে কাজ করেন বৈভব।

উল্লেখ্য, গত জুন মাসেই আমেরিকা সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় তিনি টেসলার সিইও ইলন মাস্কের সঙ্গে দেখা করেন। এরপরই প্রধানমন্ত্রী মোদীর প্রশংসায় পঞ্চমুখ হয়ে ওঠেন ইলন মাস্ক। তখনই ইঙ্গিত পাওয়া গিয়েছিল যে, খুব শীঘ্রই ভারতে টেসলার আগমন ঘটতে চলেছে। এবং এই মিটিং-র পরেই টেসলা ভারতে ব্যবসা শুরু করার জন্য তৎপর হয়ে ওঠে।

tesla cfo vaibhav taneja (2)

টেসলার অফিস হবে পুনেতে : সূত্রের খবর, টেসলা ইন্ডিয়া মোটর অ্যান্ড এনার্জি প্রাইভেট লিমিটেড পঞ্চশীল বিজনেস পার্ক, পুনেতে একটি অফিস ভাড়া নিয়েছে৷ আপাতত টেসলার কর্মকর্তারা এই অফিসেই কাজ করবেন।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর