টাইমলাইনটেক নিউজভারত

শুরু হয়ে গেল 5G লঞ্চের কাউন্টডাউন! প্রত্যেক সংস্থা হাতে পেল স্পেকট্রাম অ্যাসাইনমেন্ট লেটার

বাংলা হান্ট ডেস্ক: দেশজুড়ে 5G পরিষেবা শুরুর প্রসঙ্গে রীতিমতো কাউন্টডাউন শুরু হয়ে গেল। ইতিমধ্যেই 5G স্পেকট্রামের (5G Spectrum) নিলামের কাজ আগস্টের শুরুতেই শেষ হয়ে গিয়েছে। এমতাবস্থায়, দেশের তিন গুরুত্বপূর্ণ টেলিকম অপারেটর সংস্থা Airtel, Jio এবং Vodafone Idea 5G পরিষেবা চালু করার প্রস্তুতি নিচ্ছে। পাশাপাশি, তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন যে, 5G স্পেকট্রামের অ্যাসাইনমেন্ট লেটার নির্দিষ্ট টেলিকম সার্ভিস প্রোভাইডার (Telecom service providers, TSP)-এর কাছে হস্তান্তর করা হয়েছে এবং সংস্থাগুলিকে 5G পরিষেবা লঞ্চের ক্ষেত্রে প্রস্তুতি চূড়ান্ত করতেও বলা হয়েছে।

অন্যদিকে, Airtel বকেয়া স্পেকট্রামের জন্য ৮৩১২.৪ কোটি টাকা দিয়েছে। পাশাপাশি, পেমেন্টের কয়েক ঘণ্টার মধ্যে এয়ারটেলকে স্পেকট্রামের জন্য বরাদ্দপত্রও দেওয়া হয়েছিল। এই তথ্য জানিয়েছেন স্বয়ং ভারতী এন্টারপ্রাইজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তল।

এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বাধীনতা দিবসের দিন লালকেল্লার প্রাচীর থেকে জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় জানিয়েছিলেন যে, সরকার 5G, সেমিকন্ডাক্টর উৎপাদন এবং অপটিক্যাল ফাইবার কেবলগুলির মতো প্রযুক্তিগুলিতে মনোনিবেশ করছে। পাশাপাশি, প্রধানমন্ত্রী মোদী আরও বলেছিলেন, এই প্রযুক্তিগুলি প্রাথমিক স্তরে বিপ্লব আনবে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, ইতিমধ্যেই Reliance Jio সূত্রে জানা গিয়েছিল, তারা 5G চালু করার মাধ্যমেই “আজাদী কা অমৃত মহোৎসব” উদযাপন করবে। এমতাবস্থায়, মনে করা হয়েছিল, চলতি বছরের ১৫ আগস্টেই হয়ত Jio তাদের 5G পরিষেবা শুরু করবে। এমনকি, এয়ারটেলের তরফেও ওই ধরণের বিবৃতি পাওয়া গিয়েছিল। কিন্তু, শেষ পর্যন্ত কোনো কোম্পানিই 5G পরিষেবা ওইদিন শুরু করেনি। পাশাপাশি, Jio দাবি করেছে যে, তারা শীঘ্রই দেশের ১ হাজারটি শহরে 5G কভারেজ সম্পূর্ণ করবে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি, 5G স্পেকট্রাম নিলামে সর্বাধিক স্পেকট্রাম কেনে Jio। এই সংস্থা প্রায় ৮৮,০৭৮ কোটি টাকার 5G স্পেকট্রাম কিনেছে।

Related Articles