টাইমলাইনভারত

করোনিলের চাহিদা তুঙ্গে, লক্ষ লক্ষ মানুষ চাইছে পতঞ্জলির ওষুধঃ বাবা রামদেব

বাংলাহান্ট ডেস্কঃ বাবা রামদেবের (Ramdev) পতঞ্জলী সংস্থা (Patanjali Ayurved), করোনা মহামারির থেকে রক্ষা পেতে করোনিল নামক এক ওষুধ আবিষ্কার করেছে। তিনি দাবী করেছিলেন, এই ওষুধ প্রয়োগে করোনা ভাইরাস নির্মূল হয়ে যাবে। কিন্তু কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রক প্রথমে এই ওষুধের বিক্রি নিষিদ্ধ ঘোষণা করেছিল।

করোনিল বিতর্ক
পরবর্তীতে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করে এই ওষুধকে বাজার যার করার সম্মতি দিলেও, তা করোনা নিরাময়ের সঠিক প্রতিষেধক হিসাবে নয়, একটি এন্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগ হিসাবে সম্মতি দিয়েছে। তবে বাবা রামদেবের এই করোনিল নিয়ে নানান বিতর্কও তৈরি হয়েছিল।

করোনিলের চাহিদা আসছে বিপুল পরিমাণে
গত বুধবার শিল্প সংস্থা অ্যাসচেইন আয়োজিত ‘আত্মা নির্ভর ভারত – লোকাল ফর ভোকাল’ নামক একটি অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যেম যোগদান করেছিলেন বাবা রামদেব। এই অনুষ্ঠানে নিজের বক্তব্য পেশ করেছিলেন তিনি। সেইসঙ্গে জানিয়েছিলেন, ‘হরিদ্বার-ভিত্তিক এই সংস্থাটি দ্বারা প্রস্তুত ওষুধ করোনিলের চাহিদা দিনে দিনে বেড়েই চলেছে। প্রতিদিন প্রায় ১০ লক্ষ প্যাকেটের চাহিদা আসছে। কিন্তু আমরা বর্তমানে শুধুমাত্র ১ লক্ষ প্যাকেটের চাহিদা পূরণ করতে সক্ষম’।

মাত্রাতিরিক্ত দাম ধার্য করলেও, তা পেয়ে যেতাম
রামদেব আরও বলেছিলেন, ‘আয়ুর্বেদ করোনিলের দাম মাত্র ৫০০ টাকা ধার্য করা হয়েছে। তবে এই করোনার মহামারীর যুগে আমরা যদি এই ওষুধের দাম ৫০০০ হাজার টাকা দাবী করতাম, তাহলে আমরা তা সহজেই পেয়ে যেতাম। কিন্তু আমরা সেই কাজ করিনি’।

Back to top button