ক্রিকেটখেলাটাইমলাইনIPL

BCCI-র নিষেধাজ্ঞা থাকার সত্ত্বেও এখনও পর্যন্ত IPL খেলছেন এই পাঁচ পাক বংশোদ্ভূত ক্রিকেটার

বাংলা হান্ট ডেস্কঃ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের প্রথম বছরে অন্যান্য দেশের মতোই পাকিস্তানি ক্রিকেটাররাও খেলেছিল। কিন্তু 2008 সালে মুম্বাই হামলার পরেই আইপিএল থেকে পাকিস্তানি ক্রিকেটারদের নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। তারপর থেকে আর কোনো পাকিস্তানি ক্রিকেটার আইপিএলে সুযোগ পাননি। এমনকি পাকিস্তানের কোনো কোচ, সাপোর্ট স্টাফকেও আর নেওয়া হয়নি আইপিএলে।

তবে বিসিসিআইয়ের নিষেধাজ্ঞা থাকার সত্বেও বেশ কয়েকজন পাকিস্তানি বংশোদ্ভূত ক্রিকেটার এখনো পর্যন্ত নিয়মিত আইপিএল খেলে চলেছেন।
এক নজরে দেখে নেওয়া যাক সেই সমস্ত ক্রিকেটারদের:

1) ইমরান তাহির: এই 41 বছর বয়সী স্পিনার এর জন্ম পাকিস্তানের লাহোরে। এমনকি পাকিস্তানের অনূর্ধ্ব 19 ক্রিকেট দলে হয়েও খেলেছেন তিনি। কিন্তু তারপরই ইমরান তাহির কাউন্ট্রি খেলতে দক্ষিণ আফ্রিকা চলে যান এবং দক্ষিণ আফ্রিকার নাগরিকত্ব গ্রহণ করেন। বর্তমানে তিনি চেন্নাই সুপার কিংসের হয়ে নিয়মিত আইপিএল খেলেন।

2) ওয়াইশ শাহ: পাকিস্তানের করাচিতে জন্মগ্রহণ করা এই ক্রিকেটার কাউন্ট্রি খেলতে গিয়ে ইংল্যান্ডে নাগরিকত্ব গ্রহণ করেন। বর্তমানে তিনি রাজস্থান রয়েলস দলের হয়ে আইপিএল খেলেন।

3) আলি খান: পাক বংশোদ্ভূত আলি খান পরবর্তীকালে আমেরিকার নাগরিকত্ব গ্রহণ করেন। প্রথম আমেরিকান ক্রিকেটার হিসেবে এই বছর কলকাতা নাইট রাইডার্স দলে যোগদান করেছেন আলি খান।

4) আজাহার মেহবুব: পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে জন্মগ্রহণ করা এই অলরাউন্ডার 2007 সাল পর্যন্ত পাকিস্তানের হয়ে খেলেছেন কিন্তু তার পরই তিনি ইংল্যান্ডে চলে যান এবং সেখানকার নাগরিকত্ব গ্রহণ করেন। তিনি কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলেছেন।

5) উজমান খাওয়াজা: পাকিস্তানের ইসলামাবাদে জন্মগ্রহণ করা এই ক্রিকেটার তার ক্রিকেট জীবন শুরু করার আগে পরিবারের সঙ্গে অস্ট্রেলিয়া চলে যান এবং সেখানকার নাগরিকত্ব গ্রহণ করেন। 2016-17 মরশুমে আইপিএলে রাইজিং পুনে সুপার জাইন্টের হয়ে খেলতে দেখা গিয়েছিল এই ওপেনারকে।

Back to top button