আন্তর্জাতিকটাইমলাইনভারত

সুখবরঃ ৪ টি করোনা ভ্যাকসিন ইতিমধ্যেই সফল হয়েছে বাঁদরের দেহে

বাংলাহান্ট ডেস্কঃ করোনা ভ্যাকসিনের (corona Vaccine) বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) দিল এক বড় সুখবর। প্রায় ২৫ টি ভ্যাকসিন নিয়ে গবেষণা চলছিল করোনা ভাইরাসের প্রতিষেধক হিসাবে। এই ভ্যাকসিনের মধ্যে ২ টি ছিল ভারতের পক্ষ থেকে। তবে এই ভ্যাকসিনের পরীক্ষার মধ্যেই আশা জাগানো সংবাদ দিল WHO।

ফল মিলেছে বাঁদরের দেহে
পরীক্ষাকৃত ভ্যাকসিনগুলোর মধ্যে ৪ টি ভ্যাকসিন ইতিমধ্যেই বাঁদরের দেহে সফল হয়েছে। এই ঘটনার ফলে আশা করা যাচ্ছে খুব শীঘ্রই করোনা ভাইরাসের সঠিক প্রতিষেধক বাজারজাত করা সম্ভব হবে।

AZD1222 ভ্যাকসিন
অ্যাস্ট্রাজেনিকা এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় দ্বারা প্রস্তুত AZD1222 ভ্যাকসিন। এই ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের দারুণ সাফল্যের পর তৃতীয় পর্যায়ে মানবদেহের উপর পরীক্ষা চলছে।

কাজ করছে নেদারল্যান্ডসও
নেদারল্যান্ডসও ভ্যাকসিন পরীক্ষায় বেশ এগিয়ে রয়েছে। ভ্যাকসিন প্রস্তুত করে তার একটি ডোজ বাঁদরের দেহে পরীক্ষা করে দেখা গেছে, এই ভ্যাকসিন বাঁদরের দেহে অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে। পরীক্ষার দ্বারা ছয়টির মধ্যে পাঁচটি বাঁদরই সুস্থ হয়ে উঠেছে।

ভ্যাকসিন mrna1273
আমেরিকার মোদারনা ইনক ভ্যাকসিন mrna1273, এই ভ্যাকসিনও বানরের উপর সাফল্য মেলায় মানুষের উপর পরীক্ষা শুরু হয়েছে।

ভ্যাকসিন প্রস্তুতির দৌড়ে সামিল রাশিয়া এবং চীনও
এছাড়াও রাশিয়া আগামী ১০ ই আগস্টের মধ্যে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন হিসাবে সঠিক ভ্যাকসিন প্রস্তুতের লক্ষ্যে রয়েছে। যা সফল হলেই তার তিন থেকে চার দিনের মধ্যে বাজারজাত করা সম্ভব হবে। উহান ইনস্টিটিউট অফ বায়োলজিকাল প্রোডাক্ট এবং বেইজিং ইনস্টিটিউট অফ বায়োলজিকাল প্রোডাক্ট থেকে প্রায় ২০০০ জনের উপর ভ্যাকসিন টেস্ট করা হচ্ছে।

Back to top button