টাইমলাইনভারত

বহুদিন পর বদলে যেতে চলেছে ১, ২, ৫ ও ১০ টাকার কয়েন, আসছে নতুন রূপে

বাংলা হান্ট ডেস্কঃ ভারতের স্বাধীনতার 75 বছর পূর্তি উপলক্ষে এর আগেও বেশ কিছু পদক্ষেপ নিয়েছে কেন্দ্রের মোদী সরকার। এবার ফের একটি নতুন উদ্যোগ গ্রহণ করা হয়েছে কেন্দ্র সরকার তরফে৷ এবার ভারতের প্রতিটি মুদ্রায় অঙ্কিত হতে চলেছে ‘স্বাধীনতার অমৃত মহোৎসব’ কথাটি। ইতিমধ্যেই এই বিষয়ে একটি নতুন আইন লাগু করেছে দিল্লি। এক টাকা, দুই টাকা, পাঁচ টাকা, দশ টাকা এবং কুড়ি টাকার মুদ্রার উপরে আগের লেখা বদল করা হবে ‘স্বাধীনতার অমৃত মহোৎসব’ উপলক্ষে।

আসুন জেনে নেওয়া যাক কেমন দেখতে হবে নতুন এক টাকা এবং দু’টাকার কয়েন গুলি। মুদ্রার পিছনের দিকে থাকবে অশোক স্তম্ভ এবং তার নিচে হিন্দিতে লেখা থাকবে ‘সত্যমেব জয়তে’। একইসঙ্গে অশোক স্তম্ভের ডান পাশে ইন্ডিয়া কথাটি ইংরেজিতে এবং বাম পাশে ভারত কথাটি হিন্দিতে লেখা থাকবে।

মুদ্রার সামনের দিকে থাকবে সংখ্যার মূল্যায়ন অর্থাৎ এটি কত টাকার কয়েন সেই সংখ্যা এবং মুদ্রার কেন্দ্রে ‘আজাদী কা অমৃত মহোৎসব’ কথাটি হিন্দিতে লেখা থাকবে। একইসঙ্গে এই লোগোর নিচে থাকবে আন্তর্জাতিক সংখ্যায় রুপির চিহ্ন “₹”। মুদ্রার বাম পরিধির কেন্দ্রে আন্তর্জাতিক সংখ্যায় মিনিং করার বছরটি দেখানো হবে।

A man holding Indian coin change on hands on coin background.

 

দুই টাকা, পাঁচ টাকা, দশ টাকা এবং কুড়ি টাকার মুদ্রার ক্ষেত্রেও একই নীতি অনুসরণ করার কথা বলা হয়েছে। স্বাধীনতার 75 তম বর্ষপূর্তি একটি অসামান্য উপলব্ধি গোটা দেশবাসীর জন্য। আর সেই আবেগকেই মুদ্রায় ধরে রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। ইংরেজদের সঙ্গে 200 বছর লড়াইয়ের পর এসেছে ভারতের স্বাধীনতা। প্রাণ দিয়েছেন কোটি কোটি শহীদ। স্বাধীনতার সেই বিশেষ মূহূর্তটিকে স্মরণীয় করে রাখতে এবার এই বিশেষ উদ্যোগ।

 

Related Articles

Back to top button