বড়সড় দুর্ঘটনার হাত থেকে বাঁচল পবন এক্সপ্রেস! ভাঙা চাকা নিয়ে ট্রেন ছুটতেই যাত্রীরা যা করলেন….

বাংলাহান্ট ডেস্ক : দূরপাল্লার এক্সপ্রেস ট্রেন ঝড়ের গতিতে এগোচ্ছিল ভাঙা চাকা নিয়েই। বিকট শব্দ শুনে যাত্রীরা চেন টেনে দাঁড় করালেন ট্রেন। যাত্রীদের তৎপরতায় বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল মুম্বইগামী পবন এক্সপ্রেস (Pawan Express)। বিহারে মুজফ্‌‌ফরপুর-হাজিপুর শাখায় এই ঘটনাটি ঘটে রবিবার রাতে।

ঠিক এক মাস আগে অর্থাৎ ২রা জুন, চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস লাইনচ্যুত হয়ে বড় দুর্ঘটনার সম্মুখীন হয় ওড়িশার বালেশ্বরের বাহানগা বাজার স্টেশনে। ওই একই জায়গায় একই সাথে দুর্ঘটনার সম্মুখীন হয় বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস। সেই ভয়াবহ দুর্ঘটনার একমাস কাটতে না কাটতেই ফের একবার বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল রেল।

   

এরফলে রেলে যাত্রীদের সুরক্ষা নিয়ে নতুন করে প্রশ্ন উঠতে শুরু করেছে। মুম্বাইগামী পবন এক্সপ্রেস মুজাফফরপুর স্টেশন ছাড়ার পর বিকট শব্দ কানে আসে এস-১১ কামরার যাত্রীদের। যাত্রীদের একাংশের অভিযোগ এই শব্দ কোথা থেকে আসছে তা জানার জন্য কোনও উদ্যোগ দেখায়নি রেল কর্মীরা।

এরপর ট্রেনটি প্রায় ১০ কিলোমিটার পর্যন্ত ঝড়ের গতিতে এগিয়ে যায়। এরপর ট্রেনটি যখন ভগবানপুর স্টেশনে পৌঁছায় তখন যাত্রীরা চেন টেনে ট্রেনটিকে দাঁড় করান। এই বিকট শব্দের কথা যাত্রীরা ট্রেনের চালক ও গার্ডদেরও জানান। এরপর পর্যবেক্ষণ শুরু হলে দেখা যায় একটি চাকায় ফাটল রয়েছে এস ইলেভেন কামরার নিচে।

1688374256 pawan

এরপর দ্রুত ওই চাকাটি বদলানোর উদ্যোগ নেওয়া হয়। চাকা পাল্টানোর পর ট্রেনটি পুনরায় মুম্বাইয়ের দিকে রওনা দেয়। পূর্ব মধ্য রেল হাজিপুরের সিপিআরও বীরেন্দ্র কুমার জানিয়েছেন, “আমরা জানতে পারি পবন এক্সপ্রেস এর একটি কামরার চাকায় ফাটল ছিল। এরপর আমাদের পক্ষ থেকে দল গিয়ে সেটি মেরামত করে।”

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর