fbpx
আন্তর্জাতিকটাইমলাইন

মার্কিন যুক্তরাষ্ট্র-ইরানের দ্বন্দ্বে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম সর্বাধিক

বাংলা হান্ট ডেস্কঃ ঘাত-প্রতিঘাতে প্রভাবে চরম উত্তপ্ত মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইরানের পরিস্থিতি । গত ৩রা জানুয়ারি মার্কিন হামলায় মৃত্যু হয় ইরানের কুদস বাহিনীর সেনাপ্রধান সোলেমানির। তার পর থেকেই পরিস্থিতি ক্রমশ হিংসাত্মক হয়ে উঠেছে দুই দেশের মধ্যে । আর তারই প্রভাব পড়ছে আন্তর্জাতিক বাজারে তেলের দামে ।

সমীক্ষা বলছে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে ঝামেলার জেরে গত চার মাসে অপরিশোধিত তেলের সবচেয়ে বেশি দাম বাড়ল আন্তর্জাতিক বাজারে । বাগযুদ্ধ বেশ কয়েকদিন ধরেই চলছিল দুই দেশের মধ্যে ।গত সপ্তাবে ইরাকের বাগদাদ বিমানবন্দরে মার্কিন ড্রোনের হানায় মৃত্যু হয় ইরানের সেনাপ্রধান কাসেম সোলেমানির ।তারপর থেকেই বাড়তে শুরু করে সন্ত্রাসের উত্তেজনা ।

এরপরই দেশের সেকেন্ড ইন কম্যান্ডের মৃত্যুর বদলা নিতে তত্পর হয় ইরান ।সোলেমানির মৃত্যুর বদলা নিতে ১২টি ব্যলিস্টিক মিশাইল ছোঁড়ে ইরান । আর এই হামলায় প্রচুর মার্কিন সেনা নিহত হয়েছে । যদিও আমেরিকা সে কথা স্বীকার করেনি । ইরানের তরফে মার্কিন যুক্তরাষ্ট্রকে জানানো হয়েছে, ইরাকের মাটিতে থাকা মার্কিন সেনাদের যেন অবিলম্বে ফিরিয়ে নিয়ে যাওয়া হয় । নাহলে দুই দেশের শত্রুতার খেসারত তাদেরকে দিতে হবে ।

মার্কিন মুলুকে ইরানের এই প্রত্যাঘাতের পরই আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম অনেকটাই বেড়ে গিয়েছে । তবে কোনও তেলের কূপে হামলা না হওয়ায় দাম বেড়া তা স্থির হয়ে গিয়েছে । আন্তর্জাতিক বাজারে  বুধবার সকালে অপরিশোধিত তেলের দাম ১.৫৬ ডলার । আগে যা দাম ছিল তার ২.৩ শতাংশ বেড়ে ব্যারেল প্রতি ৬৯.৮৩ মার্কিন ডোলার হয়েছে ।আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়লে তার প্রভাব ভারতেও পড়ার আশঙ্কা রয়েছে । এ ক্ষেত্রে দেশের পেট্রোল-ডিজেলে দাম বাড়ার সম্ভবনা রয়েছে ।

 

 

 

 

 

 

 

 

 

Back to top button
Close