টাইমলাইনভারত

মেধাবী ছাত্রীদের নামে নামাঙ্কিত হবে গ্রামের পুকুর, বড় পদক্ষেপ যোগী সরকারের

বাংলাহান্ট ডেস্কঃ মহিলা এবং মেয়েদের সুরক্ষার খাতিয়ে নানাবিধ কাজকর্মের পর এক নতুন কর্মসূচী গ্রহণ করলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (yogi adityanath)। ২৬ শে ফেব্রুয়ারী থেকে আগামী ৭ ই মার্চ পর্যন্ত সারা রাজ্য জুড়ে চলবে এই ‘মিশন শক্তি’ কর্মসূচী। এই কর্মসূচীতে ‘বেটি বাঁচাও বেটি পড়াও’ থেকে শুরু করে মহিলাদের বিভিন্ন বিষয়ে তথ্য প্রদান থেলে শুরু করে আবাসিক পাট্টা দেওয়ারও ব্যবস্থা করা হয়েছে।

গ্রাম, ব্লক, তহসিল এবং জেলা পর্যায়ের মহিলাদের বিভিন্ন বিষয়ে অবগত এবং তাদের অধিকার সম্পর্কে জানাতে হবে। পাশাপাশি মেয়েদের মনোবল বাড়িয়ে তুলতে রাজ্যের মেয়েদের নামে গাছ লাগানো হবে বলে জানান উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী। রাজ্যে ‘বেটি বাঁচাও বেটি পড়াও’ প্রচারের লক্ষ্যে গ্রামের মেয়েদের নামে বৃক্ষরোপণ করা হবে।

পাশাপাশি দশম এবং দ্বাদশ শ্রেণীতে সর্বাধিক নম্বর অর্জনকারী মেয়েদের নামে এক বছরের জন্য গ্রামের একটি পুকুরের নামকরণ করা হবে বলেও জানালেন। রাজ্যের সর্বোচ্চ নম্বর প্রাপ্ত মেয়েদের নামে গ্রামসভায় একটি করে পুকুরের নাম সেই মেয়েটির নামে একবছর নামাঙ্কিত করা হবে।

আয়, জাত, বাসস্থান, স্থিতি শংসাপত্র প্রদান, রাজস্বের বিষয়ে মহিলাদের অনলাইনে সমস্ত তথ্য বুঝিয়ে দেওয়া হবে। সেই কারণে গ্রামস্তরে- ২৬, ২৭, ২৮ তারিখ, ব্লক স্তরে- ১ থেকে ৩ তারিখ, তহসীল পর্যায়ে ৪, ৫ ই মার্চ এবং জেলা স্তরে ৬, ৭ মার্চে এই কর্মসূচীর আয়োজন করে ৭ ই মার্চের মধ্যে মহিলাদের সকল সমস্যার সমাধান করতে হবে। পাশাপাশি যোগ্য এবং দরিদ্র মহিলাদেরকে আবাসিক পট্টা দেওয়া হবে।

Back to top button