টাইমলাইনভারত

কেন্দ্রের প্রকল্পের মাধ্যমে প্রতি বছর ৩৬ হাজার টাকা পেনশন পাবে শ্রমিকরা, জানুন কীভাবে করতে হবে আবেদন

বাংলাহান্ট ডেস্কঃ বার্ধক্য খরচ নিয়ে শ্রমিকদের আর চিন্তার কোন কারণ নেই। বেসরকারী সেক্টরের শ্রমিকদের জন্য শ্রম যোগী মানধন যোজনা স্কিম চালু করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্পের আয়ত্তায় রাস্তার বিক্রেতা, রিকশাচালক, নির্মাণ শ্রমিক এবং বেসরকারি খাতের সঙ্গে যুক্ত শ্রমিকরা বার্ধক্য ভাতা পাবেন। এই প্রকল্পে সরকার পেনশনের সুবিধা দিচ্ছে। মাত্র ২ টাকা সঞ্চয়ে করে বছরে ৩৬০০ টাকা পেনশন পেতে পারবেন।

এই স্কিমের শুরুতে আপনাকে প্রতি মাসে ৫৫ টাকা করে জমা করতে হবে। ১৮ বছর বয়সী ব্যক্তি প্রতিদিন প্রায় ২ টাকা করে জমিয়ে বছর মোট ৩৬০০০ টাকা পেনশন পেতে পারবেন।

আবার ৪০ বছর বয়সী ব্যক্তি এই স্কিমের সূচনা করতে পারবেন মাসে ২০০ টাকা দিয়ে। সবক্ষেত্রেই ব্যক্তি ৬০ বছর বয়স হয়ে গেলেই বছরে ৩৬০০০ টাকা করে পেনশন পেতে থাকবেন। তবে এই স্কিমের অংশ হতে গেলে ব্যক্তিকে অবশ্যই ১৮ থেকে ৪০ বছরের মধ্যে বয়স হতে হবে। এক্ষেত্রে ব্যক্তির সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং আধার কার্ড থাকা বাধ্যতামূলক।

সিএসসি কেন্দ্রে পোর্টালে নিজেদের তথ্য জমা দিতে পারবেন কর্মীরা। এই কাজের জন্য সরকার একটি ওয়েব পোর্টাল তৈরি করেছে, যেখানে কর্মীদের সমস্ত নথি লিপিবদ্ধ থাকবে। যার জন্য ব্যক্তির আধার কার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্ট পাসবুক, মোবাইল নম্বর এবং একটি সম্মতিপত্র প্রয়োজন। আবার টোল ফ্রি নম্বর 18002676888-তে ফোন করেও বিশদে জানতে পারবেন।

তবে এক্ষেত্রে ব্যক্তির বয়স ৪০-র কম অবশ্যই হতে হবে এবং কোনরকম সরকারি স্কিমের সুবিধা গ্রহণ না করলে, তবেই এটা পাওয়া যাবে।

Related Articles

Back to top button