দশম শ্রেণি পাশেই রেলে চাকরির সুযোগ! জারি হল বিজ্ঞপ্তি, এভাবে করুন আবেদন

বাংলা হান্ট ডেস্ক: চাকরিপ্রার্থীদের জন্য এবার একটি বড় খবর সামনে এসেছে। বিশেষ করে যাঁরা রেলে চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন তাঁদের জন্য রয়েছে দুর্দান্ত সুযোগ। ইতিমধ্যেই পূর্ব-মধ্য রেলের (East Central Railway) তরফে কর্মী নিয়োগের (Recruitment) বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এমতাবস্থায়, বর্তমান প্রতিবেদনে আজ আমরা এই নিয়োগ প্রক্রিয়া সংক্রান্ত বিস্তারিত তথ্য উপস্থাপিত করছি।

   

শূন্যপদের সংখ্যা: জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে যে, আপাতত ১,৮৩২ টি শূন্যপদে নিয়োগ করা হবে।

কোন পদে করা হবে নিয়োগ: অ্যাপ্রেন্টিস পদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি হয়েছে।

This time there is a job opportunity in the railway

কোনখানে হবে নিয়োগ: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, পূর্ব-মধ্য রেলওয়ের দানাপুর ডিভিশন সহ ধানবাদ ডিভিশন, সমস্তিপুর ডিভিশন ও মুঘলসরাই ডিভিশনের বিভিন্ন ইউনিটে কর্মী নিয়োগ করা হবে।

আরও পড়ুন: এভাবে পেঁপে-তরমুজ চাষ করেই ভাগ্য ফেরালেন কৃষক! কেবলমাত্র ৪ মাসেই আয় ৩২ লক্ষ টাকা

শিক্ষাগত যোগ্যতা: এক্ষেত্রে আবেদনে ইচ্ছুক প্রার্থীদের যেকোনো স্বীকৃত বোর্ড থেকে দশম শ্রেণি পাশ অথবা সমতুল পরীক্ষায় নূন্যতম ৫০ শতাংশ নম্বর পেতে হবে। পাশাপাশি, ITI পাশ করতে হবে।

বয়সসীমা: প্রার্থীদের সর্বোচ্চ বয়স হতে হবে ২৪ বছর। তবে, সরকারি নিয়ম অনুযায়ী, সংরক্ষিত শ্রেণি এবং নির্দিষ্ট কিছু ক্যাটেগরির প্রার্থীদের বয়সে ছাড় মিলবে।

আরও পড়ুন: বিয়ের মরশুমে ফের দাম বাড়ল সোনা-রুপোর! প্রতি গ্রাম কিনতে গেলে করতে হবে এত খরচ

আবেদন পদ্ধতি: এক্ষেত্রে আবেদনের জন্য প্রার্থীদের প্রথমে পূর্ব-মধ্য রেলের অফিসিয়াল ওয়েবসাইট rrcer.gov.in-এ যেতে হবে। সেখানে “রিক্রুটমেন্ট” অপশনে ক্লিক করে আবেদনপত্র পূরণ করে প্রয়োজনীয় নথি আপলোড করতে হবে এবং আবেদন ফি জমা দিতে হবে।

This time there is a job opportunity in the railway

আবেদন ফি-র পরিমাণ: আবেদনকারীদের অনলাইনে আবেদন ফি হিসেবে ১০০ টাকা দিতে হবে। প্রসঙ্গত উল্লেখ্য যে, তফশিলি জাতি, তফশিলি উপজাতি, বিশেষভাবে সক্ষম এবং মহিলাদের কোনো আবেদন ফি লাগবে না।

গুরুত্বপূর্ণ তারিখ: ইতিমধ্যেই আবেদনের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। যেটি চলবে আগামী ৯ ডিসেম্বর, ২০২৩-এর মধ্যে।