fbpx
কলকাতাটাইমলাইনপশ্চিমবঙ্গ

ভাতা দেওয়ার টাকা নেই-জানালো রাজ্য সরকার

বাংলা হান্ট ডেস্কঃ নতুন বছরে রাজ্য সরকারের কর্মীদের জন্য সুখবর থাকলেও তা বাস্তবে এখনই হওয়ার সম্ভাবনা ক্ষীণ। লাগু হয়ে গিয়েছে ষষ্ঠ বেতন কমিশন। কিন্তু বেতন বৃদ্ধি হলেও বকেয়া ডিএ নিয়ে সরকারের তরফে এখনই কোনও কথা বলা হয়নি।স্টেট অ্যাডমিনিশন ট্রাইবুনালে ডি মামলার শুনানি চলাকালীনই রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত জানিয়েছেন, এই মুহুর্তে রাজ্যের অর্থনৈতিক অবস্থা খারাপ। সেই কারণে বকেয়া ডিএ সরকারি কর্মীদের দেওয়ার সামর্থ্য নয় মমতা বন্দ্যোপাধ্যের সরকার।

প্রসঙ্গত, গত বছর জুলাই মাসে ডিএ মামলার রায় দেয় স্যাট। সেই রায়ে সরকারি কর্মীদের পক্ষেই যায়। স্যাটের রায়ে বলা হয় যে, কেন্দ্রীয় সরকারি কর্মীদরা যে হারে ডিএ পান, সেই হারেই রাজ্য সরকারি কর্মীদেরও ডিএ দিতে হবে।

আদালতের তরফে আরও নির্দেশ দেওয়া হয়, ষষ্ঠ বেতন কমিশনের আগে বকেয়া ডিএ মেটাতে হবে রাজ্য সরকারকে।তিন মাসের মধ্যে ওই বকেয়া ডিএ কীভাবে মেটানো হবে, তা ঘোষণা করতেও বলা হয়েছিল সরকারকে।

কিন্তু স্যাটের নির্দেশ আসার পর এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আমার পক্ষে আর দেওয়া সম্ভব নয়, তোমরা সবসময় এই দাও, ওই দাও করছ, সবটাই সরকার যেন বিনা পয়সায় করে দেবে!‘ তিনি জানিয়েছেন, সরকারের আর্থিক ভাণ্ডারের অবস্থা ভালো নয়, চাইলেই টাকা পাওয়া যাবে না। আট বছরে রাজ্য ঘুরে দাঁড় করানো হয়েছে, এমনটাই দাবি মমতা বন্দ্যোপাধ্যায়ে্র।

ইতিমধ্যেই রাজ্য সরকারি কর্মীদের ষষ্ঠ কমিশন লাগু হয়েছে। তবে গত বছর ডিএ সংক্রান্ত স্যাটের রায়ের পর পুনর্বিবেচনার আবেদন জানানো হয়েছে সরকারের তরফে, যার রায় এখনও বেরোয়নি।

Back to top button
Close