LPG সিলিন্ডার থেকে শুরু করে শেয়ার বাজার, আজ থেকেই পরিবর্তন এই ৫ নিয়মে, দুর্ভোগে পড়ার আগে নিন জেনে

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই চলতি বছরের নবম মাস অর্থাৎ সেপ্টেম্বরে (September) পদার্পন করেছি আমরা। আজ থেকে LPG সিলিন্ডারের দাম থেকে শুরু করে রেন্ট-ফ্রি অ্যাকোমোডেশন পর্যন্ত বিভিন্ন নিয়মে পরিবর্তন হচ্ছে। যার ফলে প্রত্যক্ষভাবে প্রভাবিত হবেন সাধারণ মানুষ। এমতাবস্থায়, বর্তমান প্রতিবেদনে এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করা হল।

১. পরিবর্তিত হচ্ছে চাকরিজীবীদের বেতনের নিয়ম: প্রথমেই জানিয়ে রাখি যে, ১ সেপ্টেম্বর থেকে চাকরিজীবীদের বেতনের নিয়ম পরিবর্তিত হচ্ছে। সম্প্রতি, আয়কর বিভাগ রেন্ট-ফ্রি অ্যাকোমোডেশন সংক্রান্ত নিয়ম পরিবর্তন করেছে। অর্থাৎ, কর্মচারীদের দেওয়া রেন্ট-ফ্রি হোমের ভ্যালুয়েশনের নিয়ম পরিবর্তন করেছে সংশ্লিষ্ট বিভাগ। এর মাধ্যমে, রেন্ট-ফ্রি হোমে বসবাসকারী কর্মীরা আরও বেশি সঞ্চয় করতে সক্ষম হবেন। মূলত, আজ থেকে তাঁদের টেক হোম স্যালারি বৃদ্ধি পাবে।

   

২. ক্রেডিট কার্ডের নিয়মে বদল: আপনার কাছে যদি Axis Bank-এর Magnus ক্রেডিট কার্ড থাকে, তাহলে আজ থেকে সেটিতে উপলব্ধ রিওয়ার্ডস পয়েন্টের নিয়ম বদলে যাচ্ছে। এদিকে, নতুন নিয়ম পরিবর্তনের পর, গ্রাহকরা আগের তুলনায় ক্রেডিট কার্ড থেকে খরচের ক্ষেত্রে কম রিওয়ার্ডস পয়েন্ট পাবেন। এছাড়াও, নির্দিষ্ট লেনদেনেও স্পেশাল ডিসকাউন্টের সুবিধা পাওয়া যাবে না।

আরও পড়ুন: সেপ্টেম্বরে ব্যাঙ্কের ছুটি থাকবে অর্ধেকের বেশি দিন! বিপদে পড়ার আগেই দেখুন তালিকা

৩. LPG সিলন্ডারের দামে পরিবর্তন: ঘরোয়া LPG গ্যাস সিলিন্ডার সস্তা হওয়ার মাত্র দু’দিন পর, বাণিজ্যিক LPG সিলিন্ডারের দামও উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। তেল সংস্থাগুলি ১৯ কেজি সিলিন্ডারের দাম ১৫৭.৫০ টাকা কমিয়েছে। এদিকে, দাম কমার পর এই সিলিন্ডার দিল্লিতে এখন ১,৫২২ টাকায় পাওয়া যাবে। পাশাপাশি, মুম্বাইতে এই দাম ১,৪৮২ টাকায় নেমে এসেছে।

আরও পড়ুন: আর নেই চিন্তা! এবার পরীক্ষা ছাড়াই বন্ধন ব্যাঙ্কে চলছে প্রচুর কর্মী নিয়োগ, এইভাবে করুন আবেদন

৪. ATF-এর দাম বৃদ্ধি: শুক্রবার এভিয়েশন টারবাইন ফুয়েলের (ATF) দাম ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। যার ফলে উৎসবের মরশুমের আগে বিমান ভাড়া প্রভাবিত হতে পারে। তেল কোম্পানিগুলি ১ সেপ্টেম্বর থেকে ATF-এর দাম প্রতি কিলোলিটারে ১৩,৯১১ টাকা পর্যন্ত বাড়িয়েছে। যার জেরে দিল্লিতে প্রতি কিলোলিটারে এই দাম পৌঁছেছে ১,১২,৪১৯.৩৩ টাকায়। পাশাপাশি, কলকাতায় ১,২১,০৬৩.৮৩ টাকা, মুম্বাইতে ১,০৫,২২২.১৩ টাকা এবং চেন্নাইতে প্রতি কিলোলিটারে দাম হয়েছে ১,১৬,৫৮১.৭৭ টাকা।

These 5 rules are changing from September 1

৫. IPO লিস্টিংয়ের সময়সীমায় পরিবর্তন: IPO লিস্টিংয়ের ক্ষেত্রে আজ থেকে নতুন নিয়ম কার্যকর হয়েছে। মূলত, এবার শেয়ার বাজারে IPO লিস্টিংয়ের সময়সীমা পরিবর্তন করা হয়েছে। আগে IPO লিস্টিংয়ের ক্ষেত্রে ৬ দিন সময় লাগত। কিন্তু এখন তা কমে ৩ দিন হয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর