টাইমলাইনটাকা পয়সাভারত

আগামী ১০ দিনের মধ্যেই পাল্টে যেতে চলেছে এই ৫ টি নিয়ম! বিপদ এড়াতে এখনই হন সতর্ক

বাংলা হান্ট ডেস্ক: বছরে এমন কিছু মাস থাকে যেগুলিতে বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটানো হয়। সেই রেশ বজায় রেখেই এবার আগামী মাস অর্থাৎ জুলাই মাসেও একাধিক নিয়মের পরিবর্তন করা হচ্ছে। এমতাবস্থায়, আগামী সপ্তাহেই জুলাই মাস শুরু হতে চলেছে। ইতিমধ্যেই জানা গিয়েছে যে, আগামী মাসে গ্যাসের দামের পরিবর্তনের পাশাপাশি যারা এখনও আধার এবং প্যান কার্ড লিঙ্ক করেননি তাঁদের জরিমানার মুখোমুখিও হতে হবে। একনজরে দেখে নিন ঠিক কোন কোন পরিবর্তন হতে চলেছে আগামী মাসে।

প্যান-আধার লিঙ্ক:
আপনি যদি এখনও আপনার আধার কার্ড এবং প্যান কার্ড লিঙ্ক না করে থাকেন, তাহলে আর দেরি না করে দ্রুত এটা করে ফেলুন। আধার-প্যান লিঙ্ক করার শেষ তারিখ হল ৩০ জুন। এর পরে, যাদের আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক করা থাকবেনা তাঁদের জরিমানা করা হবে। এমতাবস্থায়, ৩০ জুনের আগে যদি আপনি এই কাজটি করেন তবে আপনাকে ৫০০ টাকা জরিমানা দিতে হবে। অপরদিকে, জুলাই থেকেই, এই জরিমানার পরিমাণ বেড়ে হবে ১,০০০ টাকা।

ডিম্যাট অ্যাকাউন্টের KYC:
আপনি যদি শেয়ার ক্রয়-বিক্রয় করেন এবং সেক্ষেত্রে আপনার ডিম্যাট অ্যাকাউন্ট থাকলে আগামী ৩০ জুনের মধ্যে আপনার ট্রেডিং অ্যাকাউন্টটির KYC করুন। নাহলে আপনার অ্যাকাউন্ট সাময়িকভাবে বন্ধ হয়ে যেতে পারে। আর যার ফলে আপনি শেয়ার ক্রয়-বিক্রয় করতে পারবেন না।

ক্রিপ্টোকারেন্সিতে টিডিএস:
যারা ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করছেন তাঁরা ৩০ শতাংশ করের পরে আরেকটি ধাক্কা পেতে চলেছেন। জানা গিয়েছে, এখন থেকে যারা ক্রিপ্টোতে অর্থ বিনিয়োগ করছেন তাদের ১ শতাংশ হারে টিডিএস দিতে হবে। আপনি লাভ করুন বা ক্ষতি, নতুন নিয়ম অনুযায়ী টিডিএস দিতেই হবে।

রান্নার গ্যাসের দাম:
নতুন মাসের শুরুতে অর্থাৎ ১ জুলাই থেকেই এলপিজি গ্যাসের দাম আরও বাড়তে পারে। প্রতি মাসের প্রথম তারিখে ঘরোয়া কাজে ব্যবহৃত ও বাণিজ্যিক এলপিজি গ্যাসের দাম নির্ধারণ করা হয়। এমতাবস্থায়, আবারও এই গ্যাসের দাম বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

দিল্লিতে সম্পত্তির করে ছাড়:
এই তথ্য মূলত দিল্লিবাসীদের জন্য। দিল্লিতে যদি আপনি যদি ৩০ জুনের মধ্যে সম্পত্তি কর জমা দেন সেক্ষেত্রে ১৫ শতাংশের ছাড় পাবেন। যদিও, ৩০ জুনের পর আর এই ছাড় পাওয়া যাবে না।

Related Articles

Back to top button