এই ৪ ভারতীয় অধিনায়ক সবচেয়ে বেশি ছক্কা মেরেছেন দেশের জার্সিতে! তালিকায় ১টি চমক

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ ভারতীয় দল (Indian Cricket Team) নিজেদের ক্রিকেটের ইতিহাসে অনেক সফল অধিনায়ক পেয়েছে। কেউ কেউ ভারতকে সব ট্রফি জিতিয়েছেন, কেউ আবার বিদেশের মাটিতে প্রতিপক্ষের চোখে চোখ রেখে লড়াই করেছেন, কেউ সমস্ত সমালোচনা, বঞ্চনা, উপেক্ষার জবাব দিয়ে ভারতকে বিশ্বমঞ্চে প্রতিষ্ঠিত করেছেন, আবার কেউ কঠিন সময় ভারতীয় দলকে পুনর্গঠন করেছেন। তবে আজ আমরা আলোচনা করতে চলেছি একটি বিশেষ বিষয় নিয়ে। সাধারণত ভারতীয় ক্রিকেটারদের মধ্যে যারাই অধিনায়ক হয়েছেন, তাদের মধ্যে ৮০ শতাংশই ছিলেন ব্যাটার। করে দেখে নেব সেই ভারতীয় অধিনায়কদের মধ্যে সবচেয়ে বেশি ছক্কা আন্তর্জাতিক ক্রিকেটে গিয়ে মেরেছেন।

sourav ganguly odi india

৪. সৌরভ গঙ্গোপাধ্যায়: গড়াপেটা কাণ্ডের অন্ধকার সময়ে কাটিয়ে ভারতীয় ক্রিকেটকে নতুন আশার আলো দেখিয়েছিলেন বঙ্গ ক্রিকেটার। তিনি অধিনায়ক হওয়ার পর তার ফর্মে কিছুটা প্রভাব পড়েছিল। তা সত্ত্বেও তিনি এই তালিকায় আছেন। ১৯৬ ম্যাচ ভারতকে নেতৃত্ব দিয়ে তিনি মোট ১৩২ টি ছক্কা নিজে মেরেছেন।

kohli shot

৩. বিরাট কোহলি: অনেকেই তাকে ভারতের সর্বকালের সেরা টেস্ট অধিনায়ক বলে থাকেন। অধিনায়ক হয়ে নিজের স্বভাবসিদ্ধ আগ্রাসী ঢঙয়েই ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি এবং এই তালিকায় তিন নম্বরে উঠে এসেছেন। ২১৩ টি ম্যাচ খেলে তিনি ১৩৫ টি ছক্কা মেরেছেন অধিনায়ক থাকার সময়।

rohit hitting six

২. রোহিত শর্মা: এই তালিকায় থাকা ভারতীয় অধিনায়কদের মধ্যে আপাতত সবচেয়ে কম ম্যাচে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। কিন্তু তাতেই এই তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন হিটম্যান। এখনো অবধি মাত্র ৮৭ ম্যাচে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়ে তিনি মোট ১৫০ টি ছক্কা মেরেছেন।

ms dhoni 2011

১. মহেন্দ্র সিংহ ধোনি: ভারতের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়ক বলে পরিচিত মাহি এই তালিকায় শীর্ষস্থানে রয়েছেন। তিনি বিশ্ব ক্রিকেটের সেরা ফিনিশারদের মধ্যে একজন। তার বটম হ্যান্ডের জোরে মারা ছক্কাগুলি সমর্থকদের সবসময়ই আনন্দ দিয়ে এসেছে। ৩৩২ ম্যাচে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়ে ২২১ টি ছক্কা মেরেছেন ধোনি।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর