সচিন নন, কার্যকরী শতরানের সংখ্যার তালিকায় সবচেয়ে এগিয়ে এই কিংবদন্তি! লিস্টে ২ ভারতীয়

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ আন্তর্জাতিক মঞ্চে সবচেয়ে বেশি শতরান করেছেন কে? এই প্রশ্নের জবাব অত্যন্ত সহজ। অত্যন্ত কম বয়সী এক বাচ্চা, যার ক্রিকেট সম্পর্কে বিশাল কোন ধারণা নেই, সেও জানবে যে এই প্রশ্নের উত্তর হলো সচিন টেন্ডুলকার। তার নামের পাশে রয়েছে ১০০ টি আন্তর্জাতিক শতরান। কিন্তু যদি প্রশ্ন করা হয় কোন ক্রিকেটার দলের জয়ের সবচেয়ে বেশি সতর্ক করেছেন তাহলে? আমাদের আজকের প্রতিবেদনে আমরা সেই ৫ ক্রিকেটার সম্পর্কে আলোচনা করব যারা শতরান করে দলকে জেতানোর ক্ষেত্রে সবচেয়ে বেশি এগিয়ে।

GettyImages 689730380 980x530 1

৫. এবি ডিভিলিয়ার্স: একমাত্র এমন ক্রিকেটার এই তালিকায় রয়েছেন জেনে নিজেকে কেরিয়ারের বেশিরভাগ সময়টাই টপ অর্ডারে ব্যাটিং করেননি। তাও তার নামের পাশে রয়েছে ৪৭ টি আন্তর্জাতিক সেঞ্চুরি। মজার ব্যাপার হলো যে এর মধ্যে ৩৭ টি শতরানের ক্ষেত্রেই তার দল দক্ষিণ আফ্রিকা জয়লাভ করেছে।

hashim amla

৪. হাশিম আমলা: দক্ষিণ আফ্রিকার এই তারকা ওপেনের দীর্ঘদিন ধরে ক্রিকেট জগতে রাজ করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে তার নামের পাশে একাধিক রেকর্ড রয়েছে। তার আন্তর্জাতিক কেরিয়ারের ৫৬ টি শত রানের মধ্যে ৪০টির ক্ষেত্রেই তার দল দক্ষিণ আফ্রিকা জয়লাভ করেছে।

kohli wtc

৩. বিরাট কোহলি: সর্বোচ্চ শতরানের তালিকায় তিনি দ্বিতীয় স্থানে থাকলেও এই তালিকায় তিনি রয়েছেন তৃতীয় স্থানে। তিন ফরম্যাট মিলিয়ে এই প্রজন্মের শ্রেষ্ঠ ব্যাটার বিরাট কোহলির নামের পাশে এই মুহূর্তে ৭৫টি আন্তর্জাতিক শতরান রয়েছে। এর মধ্যে ৫২টির ক্ষেত্রে জয়লাভ করেছে ভারতীয় দল।

sachin 10

২. সচিন টেন্ডুলকার: প্রথম স্থানে না থাকলেও তিনি যে এই তালিকায় থাকবেন তা নিয়ে আশ্চর্য হওয়ার নেই। আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ শতরানের গণ্ডি ছোঁয়া সচিনের মাত্র ৫৩ টি শতরানের ক্ষেত্রে ভারতীয় দল জয় পেয়েছে। এই রেকর্ড নিয়ে নিন্দুকরা সচিনের সমালোচনাও করেন মাঝেমধ্যেই।

ricky ponting 1

১. রিকি পন্টিং: আন্তর্জাতিক পর্যায়ে দ্বিতীয় সর্বোচ্চ শতরানের মালিক পন্টিংকে বিশ্ব ক্রিকেটের শ্রেষ্ঠ অধিনায়ক হিসেবেও গণ্য করা হয়। তার নামের পাশে রয়েছে ৭১ টা আন্তর্জাতিক শতরান। এর মধ্যে ৫০ টি-র ক্ষেত্রেই অস্ট্রেলিয়া জয়লাভ করেছে।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর