এবার কমবে টিভি দেখার খরচ, সস্তা হচ্ছে কেবল বিল! জনগনের কথা ভেবে সরকারের কাছে জানানো হল সুপারিশ

   

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে দেশজুড়ে (India) ক্রমশ বৃদ্ধি পাচ্ছে বিভিন্ন জিনিসপত্রের দাম। যার ফলে প্রত্যক্ষভাবে প্রভাবিত হচ্ছেন সাধারণ মানুষ। তবে, এই দাম বৃদ্ধির আবহেই এবার সামনে এল বড় সুখবর! এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে, এবার কেবল বিলের খরচ আগামী সময়ে অনেকটাই হ্রাস পেতে পারে। যার ফলে টিভি দেখার খরচ আগের তুলনায় সস্তা হওয়ার সম্ভাবনা রয়েছে।

মূলত, TRAI (Telecom Regulatory Authority of India) FY27-এর পরে DTH লাইসেন্স ফি বাতিল করার জন্য সরকারের কাছে সুপারিশ করেছে। ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি সরকারকে সুপারিশের মাধ্যমে জানিয়েছে যে, DTH অপারেটরদের লাইসেন্স ফি ২০২৬-২৭ অর্থবর্ষ থেকে বন্ধ করা উচিত। যাতে তারা লং টার্মে ভালো পারফর্ম করতে পারে। এছাড়াও, TRAI সরকারকে একটি চিঠিতে জানিয়েছে যে, আগামী তিন বছরে ডাইরেক্ট-টু-হোম (DTH) অপারেটরদের লাইসেন্স ফি শূন্যে নামিয়ে আনা উচিত। অর্থাৎ, এটিকে ধীরে ধীরে বন্ধ করার জন্য কাজ করতে হবে।

This time the cost of watching TV will be reduced

রয়েছে এই কারণ: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) যুক্তি দিয়েছে যে, DTH প্ল্যাটফর্মগুলিকে অন্যান্য রেগুলেটেড এবং আন রেগুলেটেড বিতরণ প্ল্যাটফর্মের মতো বিবেচনা করা উচিত। অর্থাৎ মাল্টি-সিস্টেম অপারেটর (MSO), হেডএন্ড ইন দ্য স্কাই (HITS) অপারেটর, আইপিটিভি প্রদানকারী, ডিডি ফ্রি ডিশ এবং OTT পরিষেবাগুলির সমান হিসাবে বিবেচনা করা উচিত। এর জন্য লাইসেন্স ফি দিতে হবে না।

আরও পড়ুন: এবার বিনামূল্যে দেখুন এশিয়া কাপ ও বিশ্বকাপ! Jio Cinema-কে টেক্কা দিতে বিরাট ঘোষণা এই সংস্থার

ক্রমশ কমছে গ্রাহক সংখ্যা: উল্লেখ্য যে, গত কয়েক বছরে, DTH সেক্টরে ডিডি ফ্রি ডিশ, প্রসার ভারতীর বিনামূল্যের ডিটিএইচ প্ল্যাটফর্ম এবং ওটিটি প্ল্যাটফর্মের কাছে জায়গা হারাচ্ছে। ২০২৩-এর মার্চ মাস পর্যন্ত, চারটি পে DTH প্ল্যাটফর্মের সক্রিয় গ্রাহক সংখ্যা হল ৬৫.২৫ মিলিয়ন। সামগ্রিকভাবে ডাইরেক্ট-টু-হোম (DTH) গ্রাহকের সংখ্যা ক্রমশ কমছে।

আরও পড়ুন: ট্রেনের মধ্যেই মারপিটে ব্যস্ত TTE এবং GRP-র কর্মীরা, ঝড়ের গতিতে ভাইরাল ভিডিও, বচসার কারণ অবাক করবে

লাইসেন্স ফি কমানোর দাবি: এদিকে, লাইসেন্স ফি শূন্য না হওয়া পর্যন্ত, TRAI সুপারিশ করেছে যে DTH লাইসেন্স ফি বর্তমানে ৮ শতাংশ থেকে কমিয়ে অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ (AGR) ৩ শতাংশ করতে হবে। উল্লেখ্য যে, DTH ইন্ডাস্ট্রি দীর্ঘদিন ধরে দাবি করে আসছে যে, লাইসেন্স ফি সংক্রান্ত ক্ষেত্রে DTH এবং অন্যান্য বিতরণ প্ল্যাটফর্মের মধ্যে একটি সমান ব্যবসায়িক ক্ষেত্র থাকা উচিত। জানা গিয়েছে বর্তমানে, বেসরকারি অপারেটররা লাইসেন্স ফি হিসেবে বার্ষিক ১,০০০ কোটি টাকারও বেশি প্রদান করেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর