আগামী বৃহস্পতিবার হতে চলেছে ঐতিহাসিক সূর্যগ্রহণ, জেনে নিন সময় নির্ঘন্ট

বাংলা হান্ট ডেস্ক : বছরের শেষে অর্থাত্ ২৬ ডিসেম্বরে ঘটতে চলেছে এক ঐতিহাসিক ঘটনা। দেশ সাক্ষী থাকতে চলেছে এক নতুন কিছুর। বিজ্ঞানীরা বলছে বছরের শেষেই নাকি ঐতি হাসিক সূর্যগ্রহণের সাক্ষী থাকতে চলেছে ভারত। ১৭২ বছর পরে আবারও সেই ঐতিহাসিক ঘটনা ঘটতে চলেছে। যা দেখা কার্যত ভাগ্যের বললেও ভুল হয় সৌভাগ্যের ব্যাপার। জানা গিয়েছে ২৬ ডিসেম্বর ভারতীয় সময় সকাল ৮টা ২৭ মিনিট থেকে শুরু হবে বলয়গ্রাস সূর্যগ্রহণ।

সকাল ৯টা ৫৩ মিনিটে বলয়গ্রাস সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাবে। তবে পুরো প্রক্রিয়াটি তিন ঘন্টা ধরে চলবে তাই তো শেষ হবে ১১টা বেজে ৩২ মিনিটে। আকাশ মেঘচ্ছন্ন থাকায় রাজ্যে বলয়গ্রাস দেখা নিয়ে অশনি সংকেত দিয়েছেন বিজ্ঞানীরা। কিন্তু মেঘমুক্ত হলে পশ্চিমবঙ্গে সমস্ত জেলা থেকে পরিচ্ছন্ন ভাবে দেখা যাবে এই আংশিক সূর্যগ্রহণ।

   

বিজ্ঞানীরা বলছেন সূর্যকে কেন্দ্র করে একটি আগুনের বলয় দেখা যাবে। যার নাম রিং অফ ফায়ার। যেটি প্রায আড়াই ঘন্টা ধরে আকাশে দেখা যাবে। জানা গিয়েছে সূর্যকে ৯০% ঢেকে ফেলবে চাঁদ। তারপর পাশ দিয়ে রিং অংশটি দেখা যাবে। তবে পশ্চিমবঙ্গে মানুষদের সেটি দেখার সৌভাগ্য কতটা হবে তা কিন্তু স্পষ্ট্য করে কিছুই বলেননি বিজ্ঞানীরা।

যেহেতু আকাশে মেঘলা থাকবে তাই দেখা পাওয়ার সম্ভাবনা খুবই কম। তবে কেরলের চেরুভাথর এলাকা থেকে কিন্তু ওই দৃশ্য খুব ভালো ভাবে দেখা যাবে বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা।

সম্পর্কিত খবর