টাইমলাইনভারতভাইরালভিডিও

পরিবেশ রক্ষার দায়িত্ব নিয়েছে বাঘ! প্লাস্টিকের বোতল মুখে বাঘের ভিডিও ভাইরাল

বাংলাহান্ট ডেস্কঃ বহুবার প্লাস্টিক (plastic) ব্যাবহারে নিষেধাজ্ঞা জারি করা হলেও, মানুষের কানে যেন কোন কথাই ঢোকে না। পরিবেশ দূষণের ক্ষেত্রে প্লাস্টিকের জিনিস অন্যতম একটি উপাদান। একথা জানা সত্ত্বেও প্লাস্টিক ফ্রি জায়গা থেকে প্লাস্টিকের বোতল মুখে নিয়ে ঘুড়ে বেড়ানো বাঘের ভিডিও ভাইরাল (viral video) হল স্যোশাল মিডিয়ায়।

আমরা সকলেই জানি, আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত প্ল্যাস্টিক আমাদের পরিবেশের কতটা ক্ষতি করে। বিশেষত আমাদের খারাপ কাজের দায় ভুগতে হয় অবলা জীবদের। জলের প্রাণী থেকে শুরু করে বন্যপ্রাণী, অনেক সময়ই দেখা যায়, প্লাস্টিক খেয়ে শ্বাসরোধ হয়ে মৃত্যু ঘটে অনেক পশু পাখির। তারপরও আমাদের কোন ভ্রূক্ষেপ নেই।

ঘটনাটি মহারাষ্ট্রের তাডোবা-অন্ধারি ন্যাশনাল পার্কের। যে জায়গা একেবারে প্লাস্টিক ফ্রি হওয়া উচিত ছিল, কিন্তু সেখানেই দেখা গেল প্লাস্টিকের বোতল ও বর্জ্য পদার্থ। এই জঙ্গলেরই একটি ভিডিও সম্প্রতি স্যোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যেখানে দেখা যায়, জঙ্গলে পড়ে থাকা প্লাস্টিকের বোতল মুখে করে কামড়াতে কামড়াতে তুলে নিয়ে যাচ্ছে এক বাঘের ছানা।

ভিডিও স্যোশাল মিডিয়ায় দাবানলের মত ভাইরাল হয়ে যায়। ভিডিও দেখে কেউ কেউ মন্তব্য করেছেন, এবার পরিবেশ রক্ষার্থে বাঘ নেমে পড়েছে। তবে জঙ্গলের মধ্যে কিভাবে প্লাস্টিকের বোতল এল, সেবিষয়ে বন দফতরের এক আধিকারিক জানিয়েছেন, জঙ্গলের ভিতরে প্লাস্টিক বা কোনরকম বর্জ্য পদার্থ ফেললে ২ হাজার টাকা জরিমানা ধার্য করা হয়। তা সত্ত্বেও এখানে কিভাবে প্লাস্টিকের বোতল এল, তা নিয়ে তদন্ত করে দেখা হবে। তবে এই ভিডিও স্যোশাল মিডিয়ায় বহুল পরিমাণে ভাইরাল হয়ে যায়।

Back to top button