রাস্তা লকডাউন করেছেন দক্ষিণ রায়, ভাইরাল ভিডিও

.বাংলাহান্ট ডেস্কঃ  করোনার কারণে কার্যত বিশ্বের একটা বিরাট অংশ গৃহবন্দী। বিভিন্ন সামাজিক মাধ্যম গুলোতে ছড়িয়ে পড়া ছবিগুলি জানান দিচ্ছে যে মানুষের এই গৃহবন্দি হয়ে থাকার ফলে প্রাণ খুলে হাসছে প্রকৃতি। প্রকৃতির স্বাভাবিক নিয়ম মেনে নির্ভয়ে বিচরণ করছে ডলফিন, হরিণের মত লাজুক বন্য প্রাণীরা।

বন্যপ্রাণীর নির্ভয়ে বিচরণের আরো একটি ভিডিও সামাজিক মাধ্যম টুইটারে ভাইরাল হয়েছে, যেখানে পথ আটকে আয়েস করছেন বাঘেরা। সাতপুরায় বনের ধারে দেখা গিয়েছে এই দৃশ্য। ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস অফিসার রবীন্দ্র মনি ত্রিপাঠী এই ভিডিওটি তার টুইটার হ্যান্ডেলে শেয়ার করার সাথে সাথেই হয়ে যায় ভাইরাল। ক্যাপশনে তিনি লিখেছেন, Great family affair ( দুর্দান্ত পারিবারিক বিষয়)। শেয়ার হওয়ার সাথে সাথে এই ভিডিওতে বয়ে গিয়েছে কমেন্টের বন্যা।

এর আগে একটি ভিডিওতে দেখা গিয়েছে সমুদ্র সৈকতে শয়ে শয়ে কচ্ছপ ঘুরে বেড়াচ্ছে সাথে সাথে ডিম পাড়ছে। প্রতিটি কচ্ছপ নির্দিষ্ট দুরত্তে বালির মধ্যে গর্ত করছে এবং ডিম পাড়ার প্রস্তুতি নিচ্ছে। নিরিবিলি সমুদ্র সৈকতে নির্ভয়ে দিন কাটাচ্ছে কচ্ছপের দল। জানা গিয়েছে ভিডিওটি রুশিকুল্যার।ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী সুশান্ত নন্দা এই ভিডিও পোস্ট করেছেন।

পাশাপাশি লকডাউনের কারনে রাজধানী শহর দিল্লিতে a.q.i এর স্তর উল্লেখযোগ্যভাবে কমেছে। দিল্লি শহর বায়ু দূষণের ক্ষেত্রে বিশ্বের প্রথম সারিতে রয়েছে। সেখানে a.q.i এর পরিমান 38 এর নিচে নেমে গেছে যা খুবই স্বস্তিদায়ক। লকডাউন এর ফলে দিল্লির বাতাসে নাইট্রোজেন অক্সাইড এর পরিমাণ রেকর্ড হারে কমে গেছে।

সম্পর্কিত খবর